অনলাইন প্রতারণা রুখতে তৎপর আরবিআই

0 0
Read Time:1 Minute, 53 Second

নিউজ ডেস্ক:- প্রতিনিয়ত বেড়ে চলেছে অনলাইন প্রতারনার সংখ্যা। অনলাইনে আর্থিক লেনদেন নিয়ে গ্রাহকদের সতর্ক করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ৬০০টি ভুয়ো অ্যাপ কাজ করছে এমনটাই জানানো হয়েছে রিজার্ভ ব্যাংকের পক্ষ থেকে। যেকোনও মুহূর্তে গ্রাহকরা প্রতারণার শিকার হতে পারে। স্বল্প সুদে ঋণের প্রলোভন দেখিয়ে পাতছে অনলাইন অ্যাপগুলি। এই মুহূর্তে ভারতে ১১০০টি লোন দেওয়ার অ্যাপ কাজ করছে। Instant Loan, Quick loan লিখে গুগলে সার্চ করলেই একের পর এক সাইট এবং অ্যাপের সন্ধান পাওয়া যাচ্ছে।

ইতিমধ্যেই আরবিআইয়ের পক্ষ থেকে লোনের নামে প্রতারণার অভিযোগ জানানোর জন্য আলাদা একটি পোর্টাল খোলা হয়েছে। এখনও পর্যন্ত ২৫৬২ গুলো অভিযোগ জমা পড়েছে। উল্লেখ্য, এনবিএফসির অনুমোদনেই এই ভুয়ো অ্যাপগুলি পরিচালিত হচ্ছে। প্রায় ১১০০ কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়েছে এনবিএফসির থেকে।

বর্তমানে বেশিরভাগ ট্রান্জাক্শনরই ফায়দা উঠাচ্ছে প্রতারকরা। হ্যাকাররা বিভিন্ন ভাবে গ্রাহকদের অনলাইনে ফাঁদ ফেলে তাঁদের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছে। ডিজিটাল হ্যাকিং এর সংখ্যাও বাড়ছে প্রতিনিয়ত। আর এই প্রতারণার রুখতেই তৎপর আরবিআই ইতিমধ্যেই আইটি আইনের ধারায় তদন্ত চালু করা হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!