সেনা কর্মীদের অবসর নিতে হতে পারে সর্বোচ্চ পাঁচ বছরের মধ্যেই

0 0
Read Time:3 Minute, 6 Second

নিউজ ডেস্ক ২০২০ সালে ভারতীয় সেনায় নিয়োগের যে নতুন পদ্ধতির কথা প্রস্তাব করা হয়, সেই নিয়মে নিয়োগ পাওয়া সেনাকর্মীদের হয়তো অবসর নিতে হতে পারে সর্বোচ্চ পাঁচ বছরের মধ্যেই। কারণ, তাঁদের নিয়োগ করা হতে পারে স্বল্প সময়ের কন্ট্র্যাক্টের ভিত্তিতে। ডিফেন্স পেনশন বিলও এর ফলে পরিবর্তন হতে পারে।

এছাড়াও ২০২০ সালে করোনার জেরে ভারতীয় সেনায় নিয়োগ প্রক্রিয়া বন্ধ আছে। গত মঙ্গলবার সেনার চাকরিপ্রার্থীরা যন্তরমন্তরের সামনে প্রতিবাদে সামিল হন। কেন্দ্রীয় সরকার সূত্রের খবর, নতুন নিয়োগ পদ্ধতিকে বলা হচ্ছে ট্যুর অফ ডিউটি। এখন এই প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি চলছে। এই নিয়ম অনুসারে, ট্যুর অফ ডিউটি পদ্ধতিতে নতুন সেনাকর্মীদের নিয়োগ করা হবে। এই নিয়ম মেনে ২৫ শতাংশ কর্মী ভারতীয় সেনায় তিন বছরের জন্য কাজ করবেন আর অন্য ২৫ শতাংশ কর্মী ৫ বছরের জন্য কাজ করবেন। এছাড়াও বাকি ৫০ শতাংশ আগের মতোই পুরো সময়ের জন্য সেনায় কাজ করবেন, তাঁদের অবসরের নির্দিষ্ট বয়সেই অবসর নিতে হবে।

কেন্দ্রীয় সরকার সূত্রের খবর, এই প্রক্রিয়া ডিফেন্স পেনশন বিলের একটা বড় অংশ রক্ষা করতে এটি সাহায্য করবে। সূত্র মারফত জানা গিয়েছে, যে সেনাকর্মীদের তিন ও পাঁচ বছরের ব্যবধানে ছেড়ে দেওয়া হবে, তাঁরা ন্যাশনাল পেনশন স্কিমের আওতায় থাকবেন। এছাড়াও তাঁরা নানারকম মেডিক্যাল বিমারও পরিষেবা।
তবে এই পদ্ধতিতে কোনও অফিসার নিয়োগ করা হবে না। এখানে শুধু সেনাকর্মী নিয়োগ করা হবে। গত বছর ডিসেম্বরের পরিসংখ্যান অনুসার ৭ হাজার ৪৭৬টি অফিসারের পদ খালি রয়েছে। যদিও এখনও পর্যন্ত কবে থেকে এই নিয়মে নিয়োগপ্রক্রিয়া শুরু হবে, তা স্পষ্ট করা হয়নি।
কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের থেকে অনুমতি পেলেই এই নিয়ম কার্যকর করা হবে। তবে আপাতত ভারতীয় সেনার তিন বছর সময় লাগবে পূর্ণমাত্রায় নিয়োগ প্রক্রিয়া শেষ করতে। তবে তার জন্য প্রশিক্ষণের অতিরিক্ত পরিকাঠামো তৈরি করতে হবে। সেই পরিকাঠামো তৈরি করলেই প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাওয়া যাবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!