ডাক্তারিতে ভরতির সর্বভারতীয় প্রবেশিকা নিট-এর দিন ঘোষণা করল ন্যাশনাল টেস্টিং এজেন্সি

0 0
Read Time:3 Minute, 15 Second

নিউজ ডেস্ক বুধবার শুরু হয়েছে ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (NEET UG 2022)-এর রেজিস্ট্রেশন প্রক্রিয়া। পরীক্ষক সংস্থা এনটিএ জানিয়েছে, ১৭ জুলাই অনুষ্ঠিত হবে এই পরীক্ষা।

এনটিএ সূত্রে জানানো হয়েছে, দেশজুড়ে পরীক্ষা নেওয়া হবে ১৩টি ভাষায়। অনলাইনে আবেদনের ফর্ম জমা করার শেষ দিন ৬ মে। এনটিএ ওয়েবসাইটে ফর্ম পূরণের সময় উল্লিখিত নির্দেশগুলি যথার্থ ভাবে পালন করতে হবে।

পরীক্ষক সংস্থার দু’টি সরকারি ওয়েবসাইট nta.ac.in এবং neet.nta.nic.in ছাড়াও নিট আবেদনপত্রের কনফারমেশন পেজটি DigiLocker অ্যাপ এবং ওয়েবসাইট digilocker.gov.in-এও পাওয়া যাবে।

পরীক্ষার ধরন

খাতায়-কলমে পরীক্ষা দিতে হয় নিটে। প্রশ্নের সংখ্যা ২০০টি। উত্তর করার জন্য সময় পাওয়া যায় ২০০ মিনিট। পরীক্ষার প্যাটার্ন অনুসারে, মেডিকেল এন্ট্রান্স পরীক্ষায় চারটি বিষয় থাকবে, পদার্থবিদ্যা, রসায়ন, উদ্ভিদবিদ্যা এবং প্রাণিবিদ্যা।

, প্রতিটি বিষয় একটি বিভাগে অভ্যন্তরীণ পছন্দ-সহ দু’টি বিভাগ নিয়ে গঠিত হবে। সেকশন এ-তে ৩৫টি প্রশ্ন থাকবে, সেকশন বি-তে শুধুমাত্র ১৫টি প্রশ্ন থাকবে। বি বিভাগ থেকে ১৫টি প্রশ্নের মধ্যে, প্রার্থীরা যে কোনো ১০টি প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করতে পারেন। সুতরাং, মোট প্রশ্নের সংখ্যা এবং বরাদ্দ সময় একই থাকবে।

নিট পরীক্ষায় আবেদনের যোগ্যতা

যে প্রার্থীরা দ্বাদশ শ্রেণি বা পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা বা বায়োটেকনোলজি এবং ইংরেজিতে একটি স্বীকৃত বোর্ড থেকে মূল বিষয় হিসাবে সমমানের শ্রেণিতে উত্তীর্ণ।

যে পড়ুয়ারা এই বছর দ্বাদশ শ্রেণি বা সমমানের বোর্ড পরীক্ষা দেবেন, তাঁরাও আবেদন জানানোর যোগ্য।

নিটের জন্য সাধারণ বিভাগের প্রার্থীদের দ্বাদশ শ্রেণিতে ৫০ শতাংশ নম্বর পেতে হবে। তবে, সংরক্ষিত বিভাগের প্রার্থীদের জন্য ওই ধরনের পরীক্ষায় ন্যূনতম প্রাপ্ত নম্বরে শিথিলতা রয়েছে।

আবেদন ফি

অনলাইন আবেদনপত্র পূরণের পাশাপাশি, প্রার্থীদের একটি আবেদন ফি দিতে হবে। সাধারণ বিভাগের অন্তর্গত ভারতীয় প্রার্থীদের জন্য রেজিস্ট্রেশন ফি হল ১,৬০০ টাকা। তবে, সংরক্ষিত বিভাগের জন্য শিথিলতা রয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!