CBSE নিয়ে দশম-দ্বাদশের অফলাইন পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ সুপ্রিম কোর্টের

0 0
Read Time:2 Minute, 43 Second

নিউজ ডেস্ক সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন এবং অন্যান্য বোর্ড দ্বারা পরিচালিত দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নিয়ে। অফলাইন পরীক্ষা বাতিলের দাবিতে সরব হয়েছিলেন পরীক্ষার্থীদের একাংশ। অনলাইন পরীক্ষার দাবি নিয়ে সেই জল গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। বুধবার তার ফয়সালা করল দেশের শীর্ষ আদালত। অফলাইন বোর্ড পরীক্ষা বাতিল করার আবেদনের শুনানি সুপ্রিম কোর্টে এদিন বাতিল হয়ে যায় অর্থাৎ, অফলাইনেই পরীক্ষা হবে।

শীর্ষ আদালতের পর্যবেক্ষণ এই ধরনের আবেদনগুলি বিভ্রান্তিকর এবং শিশুদের পড়াশোনায় নানান সমস্যা সৃষ্টি করে। সিবিএসই, আইসিএসই, এনআইওএস ছাড়াও, আবেদনটি সমস্ত রাজ্যে দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষাগুলি যাতে অফলাইনে না হয় তার জন্য পিটিশন জারি করা হয়েছিল। বিচারপতি এএম খানউইলকর, দীনেশ মহেশ্বরী এবং সিটি রবিকুমারের বেঞ্চ জানিয়েছে, কর্তৃপক্ষ ইতিমধ্যে পরীক্ষার তারিখ এবং এর সঙ্গে সম্পর্কিত অন্যান্য ব্যবস্থা চূড়ান্ত করার জন্য কাজ শুরু করে দিয়েছে।

এর আগে সিবিডিইআর, সিআইএসসিই, এনআইওএস এবং অন্যান্য রাজ্য বোর্ড দ্বারা পরিচালিত বোর্ড পরীক্ষার বিরুদ্ধে হস্তক্ষেপ চেয়ে পরীক্ষার্থীরা শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন। মামলাকারীদের পক্ষের আইনজীবী অ্যাডভোকেট প্রশান্ত পদ্মনাভন বলেছিলেন, ‘মহামারীর কারণে শারীরিকভাবে উপস্থিত থেকে পরীক্ষা নেওয়া উচিত নয়।’ উল্লেখ্য, এর আগে ২০২১ সালে যখন অফলাইন পরীক্ষার বিরোধিতা করে মামলা করা হয়েছিল সুপ্রিম কোর্টে, সেই মামলার শুনানিও হয়েছিল বিচারপতি এএম খানউইলকরের বেঞ্চে।
সুপ্রিম কোর্টের বুধবারের পদক্ষেপের পর আপাতত CBSE- দশম এবং দ্বাদশ শ্রেণীর টার্ম-২ বোর্ড পরীক্ষা হবে অফলাইনেই।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!