পাকিস্তানের নয়া প্রধানমন্ত্রী শাহবাদ শরিফ

0 0
Read Time:3 Minute, 20 Second

নিউজ ডেস্ক পাকিস্তানের মসনদ থেকে ইমরানে খানের বিদায় ঘটেছে। তাঁর বিদায়ের পথ ধরেই পাকিস্তানের কুর্সিতে ফের বসলেন এক শরিফ প্রধানমন্ত্রী। পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হলেন শাহবাদ শরিফ। ইমরান খানের নির্দেশে পাকিস্তান তেহেরিক-ই-ইনসাফের সমস্ত সংসদ সদস্য ইস্তফা দেওয়ার পর বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রধানমন্ত্রী নির্বাচিত হন শরিফ। সোমবারই তিনি শপথ নিলেন।

ইমরান খান আস্থা ভোটে হেরে পাকিস্তানের প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার পর ৩৬ ঘণ্টা কেটে গেলেও পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী কে হবেন, তা নিয়ে সংশয় ছিল। সেই সংশয় দূর করে দিলেন স্বয়ং ইমরান খানই। তিনি তাঁর দলের সাংসদদের নির্দেশ দেন অবিলম্বে ইস্তফা দিতে। ফলে প্রধানমন্ত্রী বেছে নিতে আর ভোটাভুটির রাস্তায় হাঁটতে হল না। বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন শাহবাজ শরিফ।
পাকিস্তানের জাতীয় সংসদে অধিবেশন শুরুর পর ইমরান খান ইস্তফা দেওয়ার নির্দেশ দেন পাকিস্তান তেহেরিক-ই-ইনসাফ। সংসদ পদ ছাড়েন স্বয়ং ইমরান খানও। তারপরই তিনি বলেন, দাগী সাংসদদের সঙ্গে বসবেন না সংসদে। ফলে পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী ঠিক করতে আর ভোটাভুটির প্রয়োজন পড়ল না। প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত হলেন শাহবাজ শরিফ।

পাকিস্তান তেহেরিক-ই-ইনসাফের তরফে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে শাহ মহম্মদ কুরেশির নাম মনোনীত করলেও, ভোটাভুটি পর্যন্ত গেলেন না ইমরান খান। তার আগেই সংসদপদ থেকে সকলে একসঙ্গে ইস্তফা দিয়ে রণেভঙ্গ দিলেন। ফলে ২৩তম প্রধানমন্ত্রী হিসেবে শাহবাদ শরিফের নির্বাচিত হওয়া নিয়ে কোনও সংশয় থাকল না।
পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে সোমবারই শপথ নিলেন শাহবাজ শরিফ। এদিন রাত ন’টায় হয়েছে শপথবাক্য পাঠের অনুষ্ঠান। তারপরই সরকারিভাবে পাকিস্তানের কুর্সিতে বসলেন শাহবাজ। ইমরান খানের পদত্যাগের পর থেকে পরবর্তী পাকিস্তানে প্রচারের ফোকাস ঘুরে গিয়েছিল পাকিস্তানের জাতীয় সংসদের বিরোধী দলনেতা দিকেই। এবার সেই বিরোধী দলনেতা শাহবাজ শরিফকেই প্রধানমন্ত্রীর কুর্সিতে বসছেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!