সন্দেহে দশটি অ্যাপ বাতিল করল গুগল

0 0
Read Time:2 Minute, 32 Second

নিউজ ডেস্ক সাম্প্রতিক সময়ে কোনও অ্যাপ্লিকেশনে লগ ইন না করেও ওটিপি আসছে, গ্রাহকদের ডেটা চুরির অভিযোগের প্লে স্টোর থেকে ১০ টি অ্যাপ ব্যান করেছে গুগল।
প্রাথমিক ভাবে প্লে স্টোরের নিরাপত্তা পরীক্ষা পাশ করলেও পরে বিভিন্ন আপডেটের মাধ্যমে ম্যালিশিয়াস অ্যাক্টিভিটি করতে দেখা যায় । তাই মাঝেসাঝেই নজরদারি চালায় গুগল। তখনই ধরা পড়ে এই ধরণের ত্রুটিপূর্ণ অ্যাপ।

ওয়াল স্ট্রিট জার্নালের এক রিপোর্ট বলছে, এই অ্যাপগুলিতে ব্যবহারকারীর ডেটা চুরির সম্ভাবনা রয়েছে। বিভিন্ন ফাঁদে ব্যবহারকারীকে ট্র্যাক করে এবং যখনই কেউ অ্যাপটি ডাউনলোড করে সেই তথ্য হ্যাকারদের দেওয়া হয়।

অ্যাপের মাধ্যমে হ্যাকাররা ব্যবহারকারীর ই-মেইল, ডেটা এবং পাসওয়ার্ড অ্যাক্সেস করতে পারে। এছাড়াও রিপোর্টে বলা হয়েছে, কপি পেস্ট পদ্ধতি অনুসরণ করে ব্যবহারকারীর ডেটা চুরি করে থাকে তারা। যখনই কোনও ব্যবহারকারী ওয়ান টাইম পাসওয়ার্ড জেনারেট করে এবং কপি করে কোথাও পেস্ট করে সঙ্গে সঙ্গে সেই ডেটা হ্যাকাররা চুরি করে নেয়। এমনকি হোয়াটসঅ্যাপে ডাউনলোড করা ফাইলও নিজেদের অ্যাক্সেসে আনতে পারে তারা।

যেই অ্যাপগুলি গুগল প্লে স্টোর থেকে ব্যান করেছে –

১. Speed Radar Camera

২. Al-Moazin Lite (Prayer times)

৩. Wi-Fi Mouse (Remote Control PC)

৪. QR & Barcode Scanner (Developed by AppSource Hub)

৫. Qibla Compass – Ramadan 2022

৬. Simple Weather & Clock Widget (Developed by Difer)

৭. Handcent Next SMS- Text With MMS

৮. Smart kit 360

৯. Full Quran M P3-50 Languages & Translation Audio

১০. Audiosdroid Audio Studio DAW

এর মধ্যে একটি অ্যাপও যদি আপনার ফোনে থাকে অবিলম্বে সেটি আনইন্সটল করে দিন। মনে রাখবেন শুধু আনইন্সটল করলেই কাজ মিটবে না উক্ত অ্যাপ সম্পর্কিত সমস্ত ডেটা, ক্যাচে ফোন থেকে মুছে ফেলুন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!