শুরু হল বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন

0 0
Read Time:3 Minute, 18 Second

নিউজ ডেস্ক শুরু হল বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। বিশ্ববাংলা কনভেনশন কেন্দ্রে ২০ এবং ২১ এপ্রিল বসবে বিজিবিএসের আসর।
এই সম্মেলনে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও সেই রকম কথা ছিল ।পরে অবশ্য আমন্ত্রণ পান রাজ্যপাল জগদীপ ধনকড়। আমন্ত্রণপত্রে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, মুখ্যমন্ত্রীর প্রধান উপদেষ্টা অমিত মিত্র, শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং রাজ্যের মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদীর নাম থাকলেও, সেখনে নাম নেই নমোর।
মোট ১৯টি দেশ থেকে ২৫০ জন প্রতিনিধি যোগ দিয়েছেন বাংলার বাণিজ্য সম্মেলনে।

এদিন রাজ্যপালের মুখে শোনা যায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগের প্রশংসা। মুখ্যমন্ত্রীর প্রশংসা করে রাজ্যপাল বললেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বাংলা এগোচ্ছে। আশা করি এই বাণিজ্য সম্মেলন আগামীদিনে আমাদের উন্নয়নের পথ দেখাবে। মোদীজির লুক ইস্ট নীতি মেনে এগিয়ে চলবে পশ্চিম বাংলা। তিনি বলেন, বাংলা পূর্ব ভারতের ইকনমিক হাব। মানব সম্পদেও এগিয়ে রয়েছে বাংলা। বাংলা ঐতিহ্য এবং সংস্কৃতির কেন্দ্রও বটে। বাংলা বুদ্ধি ও শিক্ষার পীঠস্থান। গত বছর কলকাতার দুর্গাপুজো ইউনেস্কোর হেরিটেজ তকমা পেয়েছে। বাংলায় বহু মহাপুরুষের জন্ম হয়েছে। বাংলার সংস্কৃতির কথা সবার জানা। ‘বাংলা আজ যা ভাববে, আগামী দিনে তা ভাববে ভারত।’

রাজ্যপাল আরও বলেন, দেশের অর্থনৈতিক মানচিত্র বদলে দেওয়ার ক্ষমতাও আছে বাংলা। বাংলায় বিনিয়োগ করলে শিল্পপতিদের লাভবান হবেন। প্রধানমন্ত্রীও তাই মনে করেন। আশা করা যায় বাংলা আগামীদিনে আরও উন্নত হবে। এই বাণিজ্য সম্মেলনই তার পথ দেখাবে।’ সেই সঙ্গে কেন্দ্র এবং রাজ্যকে একসঙ্গে কাজ করার পরামর্শও দেন তিনি। রাজ্যপালের কথায়, যৌথভাবে কাজ করলেই বাংলার উন্নতি হবে। বিজিবিএসের মঞ্চে দাঁড়িয়ে ধনকড় বলেন রাজনীতি এবং উন্নয়ন পৃথক রাখাই উচিত। এদিন বিজিবিএসে যোগ দেবেন বিদেশি প্রতিনিধিরাও। এর মধ্যে রয়েছেন ৪৯ জন ব্রিটেনের প্রতিনিধি। তাছাড়া রয়েছেন আদানি, আজিম প্রেমজি, নীরঞ্জন হীরা নন্দানি, হর্ষ নেওটিয়া, জিন্দল, সঞ্জীব গোয়েঙ্কারা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!