সুপ্রিম কোর্টে উঠল ৩৭০ অনুচ্ছেদ প্রসঙ্গ, ছুটির পরই শুরু হবে শুনানি

0 0
Read Time:2 Minute, 46 Second

নিউজ ডেস্ক ২০১৯ সালের ৫ই আগস্ট, ভূস্বর্গবাসী তথা গোটা দেশের কাছেই এটি একটি ঐতিহাসিক দিন ছিল। কারণ এইদিনেই জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের ঘোষণা করা হয় কেন্দ্রের তরফে। জম্মু ও কাশ্মীরকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভেঙে দেওয়া হয়। সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ (Article 370), যা জম্মু-কাশ্মীরকে বিশেষ মর্যাদা দিত, তাও অবলুপ্ত করে দেওয়া হয়। কেন্দ্রের এই সিদ্ধান্তকে যেমন অনেকেই স্বাগত জানিয়েছিলেন, তেমনই আবার অনেকে বিরোধিতাও করেছিলেন। সুপ্রিম কোর্টে ওই আইনের বিরোধিতা করে পিটিশনও দাখিল করা হয়। দীর্ঘ দুই বছর পর এদিন সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়, গ্রীষ্মকালীন ছুটির পর এই পিটিশনগুলির শুনানি হবে।

৩৭০ অনুচ্ছেদ বাতিলের সিদ্ধান্ত ঘিরে তোলপাড় হয়েছিল গোটা দেশ। ২০১৯ সালের ৫ অগস্ট কেন্দ্রের তরফে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তাকে চ্যালেঞ্জ করেই একাধিক পিটিশন জমা পড়েছিল। ওই পিটিশনগুলিতে ৩৭০ অনুচ্ছেদকে বিলুপ্ত করার জন্য ব্যবহৃত আইন (জম্মু-কাশ্মীর পুনর্গঠন আইন, ২০১৯)-কেই  চ্যালেঞ্জ করা হয়েছিল। তৎকালীন প্রধান বিচারপতি রঞ্জন গগৌ এনভি রামনের নেতৃত্বে ৫ বিচারপতির বেঞ্চে এই মামলার শুনানির জন্য পাঠান। আজ, সোমবার এক মামলাকারীর হয়ে উপস্থিত প্রবীণ আইনজীবী শেখর নাফড়ে প্রধান বিচারপতি এনভি রামনের বেঞ্চের কাছে মামলার দ্রুত শুনানির আর্জি জানান। তিনি বলেন,”এটা ৩৭০ অনুচ্ছেদের বিষয় এখনও পুনর্বিন্যাস চলছে সেখানে।”

এই আর্জির জবাবে প্রধান বিচারপতি এনভি রামন বলেন, “এটা পাঁচ বিচারপতির বেঞ্চের বিচার্য বিষয়। আমায় বাকিদের সঙ্গেও কথা বলতে হবে কারণ অনেকেই অবসর গ্রহণ করছেন। আমাদের নতুন করে বেঞ্চ তৈরি করতে হবে। গ্রীষ্মকালীন ছুটির পর আমরা এই বিষয়টি নিয়ে দেখব।”

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!