‘রাষ্ট্রদ্রোহ আইন পুনর্বিবেচনা হবে,’ সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

0 0
Read Time:3 Minute, 10 Second

নিউজ ডেস্ক রাষ্ট্রদ্রোহ আইন ঘিরে সাম্প্রতিককালে বিভিন্ন বিতর্কের সাক্ষী থেকেছে দেশ। এই নিয়ে শীর্ষ আদালত অবধি মামলা গড়িয়েছে। এক সপ্তাহ আগে কেন্দ্রীয় সরকার জানিয়েছিল যে তারা এই আইন পুনর্বিবেচনা করবে না। কিন্তু সিদ্ধান্ত বদল করল কেন্দ্র। আজ সোমবার, সুপ্রিম কোর্টে কেন্দ্রের তরফ থেকে হলফনামা দিয়ে জানানো হয় রাষ্ট্রদ্রোহিতা আইন পুনর্বিবেচনা করে দেখবে ভারত সরকার।

এদিন শীর্ষ আদালতে হলফনামা পেশ করে কেন্দ্রীয় সরকারের অনুশীলনের ফলাফলের জন্য অপেক্ষা করতে বলেছে। এবং তার আগে কোনও আবেদনের ভিত্তিতে শুনানি করতেও বারণ করেছে নরেন্দ্র মোদীর সরকার। উল্লেখ্য, এবছর ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস গোটা বছর জুড়ে পালন করা হচ্ছে। সেই উপলক্ষে আজ়াদি কা অমৃত মহোৎসবের পালনে সমস্ত ঔপনিবেশিকতার শৃঙ্খল থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। এই মর্মেই এক সপ্তাহের মধ্যেই নিজেদের অবস্থান বদলে রাষ্ট্রদ্রোহ আইন পুনর্বিবেচনার কথা জানিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, রাষ্ট্রদ্রোহ আইনকে কেন্দ্র করে নাগরিকদের স্বাধীনতা ও মানবাধিকার নিয়ে বিভিন্ন সময়ে যে উদ্বেগ প্রকাশ করা হয়েছে সে সম্পর্কে কেন্দ্র অবহিত। তাই এসব বিবেচনা করেই দেশের অখণ্ডতা ও সার্বভৌমত্ব বজায় রেখে ‘উপযুক্ত ফোরামের’ কাছে রাষ্ট্রদ্রোহ আইন নিয়ে পুনর্বিবেচনা করার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার।

উল্লেখ্য, গত সপ্তাহেই কেন্দ্রের তরফে দেশের শীর্ষ আদালতে জানানো হয়েছিল যে, ভারতীয় দণ্ডবিধির ১২৪-এ ধারার (রাষ্ট্রদ্রোহ আইন) পুনর্বিবেচনার কোনও প্রয়োজন নেই। এদিকে মান্ধাতার আমলের এই আইনের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে বহু আবেদন জমা পড়েছিল সুপ্রিম কোর্টে। সেই আবদনের প্রেক্ষিতেই হলফনামা পেশ করে শীর্ষ আদালতে কেন্দ্র আর্জি জানিয়েছে যে যতক্ষণ না এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের পুনর্বিবেচনার প্রক্রিয়া শেষ হচ্ছে ততক্ষণ যেন এই বিষয়ে সময় নষ্ট না করে সুপ্রিম কোর্ট।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!