এই সময়গুলিতে তুলসী গাছে ভুলেও এটি দেবেন না

0 0
Read Time:3 Minute, 15 Second

নিউজ ডেস্ক হিন্দুদের বাড়ির এক প্রান্তে তুলসীর মঞ্চ ঠিকই স্থাপন করা হয়। হিন্দু ধর্মগ্রন্থে তুলসী গাছের গুরুত্ব রয়েছে। তাই গৃহে শান্তি ও সুখ বজায় রাখতে তুলসীর পুজো করা হয়। ভগবান বিষ্ণুর পুজোয় তুলসীর ডাল নিবেদন না করলে তা অসম্পূর্ণ থেকে যায়। উল্লেখ্য, বিষ্ণুর কাছে তুলসী খুবই প্রিয়। তাকে দেবী লক্ষ্মীর রূপ বলে মনে করা হয়। হিন্দুমতে, যে বাড়িতে প্রতিদিন তুলসীর পুজো করা হয়, সেখানে সর্বদা সুখ-সমৃদ্ধি বজায় থাকে। প্রাচীনকাল থেকেই বাড়তেই তুলসীর চারা রোপণ করে প্রতিদিন তাতে জল দেওয়ার প্রথা রয়েছে। কিন্তু বিশেষ বিশেষ ক্ষেত্রে তুলসী গাছে জল দেওয়া উচিত নয়।

প্রতি রবিবার, একাদশী, সূর্য ও চন্দ্রগ্রহণের সময় তুলসীকে জল দেওয়া উচিত নয়। শুধু তাই নয়, সূর্যাস্তের পরে, তুলসী পাতা ছেঁড়াও উচিত নয়। অনেকে না জেনে করলে তার প্রতিকার থাকে। কিন্তু জেনে করা একেবারেই অনৈতিক কাজ। পাশাপাশি যাঁরা বৃহস্পতিবার তুলসী গাছে কাঁচা দুধ ঢালেন, রবিবার বাদ দিয়ে প্রতি সন্ধ্যায় ঘি দিয়ে প্রদীপ জ্বালিয়ে আরতি করেন, তাঁদের গৃহে সর্বদা লক্ষ্মীর আশীর্বাদ বিরাজ করে বলে মনে করা হয়।

এছাড়া শুকনো তুলসী গাছ কখনও ঘরে রাখা উচিত নয়। এমন হলে মনে করা হয়, গৃহে অশুভশক্তির প্রভাব পড়েছে। পুরনো তুলসী গাছের বদলে নতুন গাছ লাগাবার আগে পুরনো গাছকে কোনও পুকুর, কূপ বা পবিত্র স্থানে ফেলে দিন। তারপর নতুন চারা রোপন করুন।
তুলসী গাছে সবদিক থেকেই উপকারী। উত্তর-পূর্ব বা পূর্ব দিকে লাগানো উচিত। বাড়ির দক্ষিণ অংশে কখনও তুলসী গাছ লাগাবেন না। কারণ এর ফলে বাড়িতে অশান্তির আবহ তৈরি হয়।

শাস্ত্র অনুসারে, প্রতি রবিবার ও একাদশীতে ভগবান বিষ্ণুর জন্য উপবাস পালন করে তুলসী। তাই একাদসীতে তুলসীকে জল নিবেদন করা উচিত নয়। এছাড়া সূর্য ও চন্দ্র গ্রহণের সময়ও তুলসীকে জল দেওয়া উচিত নয়। এই দিনগুলিতে তুলসী পাতাও ছিঁড়বেন না ।

তুলসী গাছকে হিন্দুশাস্ত্রে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। এর চারপাশে ময়লা জমতে দেবেন না। তাতে জীবনে নানা সমস্যা তৈরি হতে পারে।

স্নান না করে কখনও তুলসী গাছে হাত দেবেন না।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!