রাম মন্দির তৈরি হওয়ায় নেপালবাসী খুশি: মোদী

0 0
Read Time:3 Minute, 26 Second

নিউজ ডেস্ক ভারতের প্রতিবেশী দেশ নেপাল সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুদ্ধ পুর্ণিমার দিন মোদীর নেপাল সফর বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। ভারত নেপালের মধ্যে কূটনৈতিক সম্পর্ক বরারই মজুবত, কিন্তু ২০২০ সালে গালওয়ান ভ্যালিতে চিনা সেনার সঙ্গে সংঘাতের পর সেই সম্পর্কই খানিক নড়বড়ে হয়েছে। এদিনের নেপাল সফরে বেশ কিছু কর্মসূচিতে অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গৌতম বুদ্ধের জন্মস্থান ঘুরে দেখার পাশাপাশি মায়াদেবী মন্দিরেও পুজো দেন তিন। নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সঙ্গেও তাঁর একান্তে বৈঠক হয়।

এদিন নেপাল থেকে তাৎপর্যপূর্ণ বার্তা রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, “এই আন্তর্জাতিক পরিস্থিতিতে ভারত-নেপাল শক্তিশালী সম্পর্ক থেকে মানবিকতা উপকৃত হবে। ভারত-নেপালের সম্পর্ক হিমালয়ের মতোই অটুট। বুদ্ধের আদর্শ মেনে আন্তর্জাতিক সমস্যা সমাধানে ভারত-নেপাল একসঙ্গে কাজ করবে। মায়াদেবী মন্দিরে পুজো দিয়ে আমি যা অনুভব করেছি, তা জীবনেও কোনওদিন ভুলব না। লুম্বিনিতে আসতে পেরে আমি আনন্দিত। সারনাথ, বোধগয়া ও কুশিনগর থেকে লুম্বিনী, ভারত-নেপালের মধ্যে অভিন্ন ঐতিহ্য ও মূল্যবোধে অনেক সাদৃশ্য রয়েছে। ভারতে রাম মন্দির তৈরি হওয়ায় ভারতীয়দের মতো নেপালের বাসিন্দারও খুশি হয়েছেন।”

নেপাল সফররত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে তিনি যে খুশি, তা এদিন ব্যক্ত করেন নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা। তিনি বলেন, “লুম্বিনির এই পবিত্র মাটিতে প্রধানমন্ত্রী মোদীকে স্বাগত জানাতে পরে আমি অত্যন্ত আনন্দিত। এই পবিত্র মাটির বিশেষ অনুষ্ঠানে মোদী উপস্থিত থাকায় আমি আপ্লুত।”
সোমবার একদিনের নেপাল সফরে গিয়ে বুদ্ধপুর্ণিমা উপলক্ষে নেপালের পবিত্র মায়াদেবী মন্দিরে পুজো দেন। তাঁর সঙ্গে ছিলেন নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা। এখানেই গৌতম বুদ্ধ জন্মগ্রহণ করেছিলেন। এই মন্দিরে পুজো দিয়েই মোদীর নেপাল সফরের সূচনা করেন প্রধানমন্ত্রী মোদী। লুম্বিনিতে স্বাগত জানানোর জন্য প্রধানমন্ত্রী দেউবাকে ধন্যবাদ জানিয়ে টুইট করেছেন মোদী।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!