রাজীব গান্ধী হত্যায় বড়ো রায় সুপ্রিম কোর্টের

0 0
Read Time:3 Minute, 31 Second

নিউজ ডেস্ক বুধের সকালেই গুরুত্বপূর্ণ রায় দিল দেশের শীর্ষ আদালত। ভারতের সুপ্রিম কোর্ট বুধবার এজি পেরারিভালানকে জেল থেকে ছেড়ে দেওয়ার নির্দেশ দিয়েছে। পেরারিভালান ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী হত্যা মামলায় অন্যতম দোষী হিসেবে সাব্যস্ত হয়েছিলেন। দেশের শীর্ষ আদালত জানিয়েছে, ‘এই মামলায় অনুচ্ছেদ ১৪২ প্রয়োগ করে দোষীকে মুক্তি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।’ বুধবার, সুপ্রিম কোর্টে তিন বিচারপতি নাগেশ্বর রাও, বিআর বাভাই এবং এএস বোপান্নার ডিভিশন বেঞ্চ এই মামলার রায় দিয়েছে। চলতি বছরের মার্চ মাসে সুপ্রিম কোর্ট পেরারিভালানের জামিনের আবেদন মঞ্জুর করেছিল। এপ্রিল মাসের ২৭ তারিখ দেশের শীর্ষ আদালত পেরারিভালানকে ছেড়ে দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করেছিল। রাজীব গান্ধী হত্যা মামলায় অন্যতম দোষী এই ব্যক্তি প্রায় ৩০ বছরেরও বেশি সময় ধরে জেলবন্দি ছিলেন, সেই কারণে শীর্ষ আদালত কেন্দ্রকে তাঁর মুক্তির আবেদন জানিয়েছিল।

২০১৮ সালেই তামিলনাড়ু সরকার পেরারিভালানকে জেল থেকে ছেড়ে দেওয়ার সুপারিশ জানিয়েছিল। সেই সুপারিশের ওপর ভিত্তি করে ১১মে শীর্ষ আদালতের কাছে মুক্তির আবেদন জানিয়েছিলেন পেরারিভালান। গত সপ্তাহের শুনানিতে কেন্দ্র শীর্ষ আদালতকে জানিয়েছিল যে শাস্তি মকুব করার অধিকার শুধুমাত্র রাষ্ট্রপতিরই রয়েছে। এই যুক্তির জন্য শুনানি চলাকালীন কেন্দ্রকে তিরষ্কার করেছিল শীর্ষ আদালত। রাজীব গান্ধী হত্যা মামলায় পেরারিভালান ৩০ বছরেরও বেশি সময় ধরে জেলবন্দি ছিলেন।

প্রসঙ্গত, ১৯৯১ সালের ২১ মে আত্মঘাতী বোমা বিস্ফোরণে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে তামিলনাড়ু শ্রীপেরামবুদুরে নির্বাচনী প্রচার চলাকালীন এক জনসভায় হত্যা করা হয়েছিল। রাজীব গান্ধীর সঙ্গে আরও ১৪ জন এই বিস্ফোরণে প্রাণ হারিয়েছিলেন। দেনমোঝি রাজারত্নম বিস্ফোরণ ঘটিয়েছিলেন। ১৯৯৮ সালে পেরারিভালান সহ ২৫ জনকে মৃত্যুদণ্ডের সাজা শুনিয়েছিলেন টাডা আদালত। সেই সময় পেরারিভালানের ১৯ বছর বয়স ছিল এবং তাঁর সঙ্গে কুখ্যাত তামিল জঙ্গি সংগঠন এলটিটিইর যোগ ছিল বলেই জানা গিয়েছিল।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!