India govt:সিদ্ধান্ত অমিত শাহের স্বরাষ্ট্রমন্ত্রকের

0 0
Read Time:2 Minute, 55 Second

শাশ্বতী চ্যাটার্জি:সেনাবাহিনীর অগ্নিপথ প্রকল্পে যাঁরা ৪ বছর কাজ করবেন, তাঁদের অগ্নিবীর বলা হবে। অগ্নিপথ প্রকল্পের বিজ্ঞপ্তিতে প্রথমেই বলা হয়েছিল ৪ বছর পরে ২৫ শতাংশকে সেনাবাহিনীতে ১৫ বছরের স্থায়ী চাকরিতে নিয়োগ করা হবে। কিন্তু বাকিদের কী হবে, তাই নিয়েই প্রতিবাদ বিক্ষোভ। এদিন স্বরাষ্ট্রমন্ত্রকের তরফেবলা হয়েছে, সিএপিএফ এবং অসম রাইফেলসের নিয়োদে ১০ শতাংশ পদ অগ্নিবীরদের জন্য সংরক্ষিত থাকবে।

বর্তমান পরিস্থিতিতে বেকার অধিকাংশই ৪ বছরের চাকরি নিয়ে অসন্তুষ্ট। একের পর এক রাজ্যে সেই অসন্তুষ্টি আছড়ে পড়ছে রাস্তায়। ১২ টি রাজ্যে চলছে প্রবল বিক্ষোভ। এদিন বিক্ষোভকারীদের একটি অংশ ভারত বনধের ডাকও দিয়েছে। এরই মধ্যে এদিন স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, অগ্নিবীরদের জন্য সিএপিএফ এবং অসম রাইফেলসে বয়সসীমায় ৩ বছরের ছাড় দেওয়া হবে। আর প্রথম বছরের ক্ষেত্রে এই ছাড় হবে ৫ বছরের জন্য। কেননা গত দুবছর সেনাবাহিনীতে কোনও ধরনের নিয়োগ হয়নি। সেই পরিস্থিতির কথা বিবেচনা করেই এই সিদ্ধান্ত।

সর্বভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী আধাসামরিক বাহিনীর পাঁচটি শাখায় ৭৩০০০-র বেশি পদ খালি রয়েছে। এর মধ্যে রয়েছে বিএসএফ, সিআরপিঅফ, আইটিবিপি, এসএসবি এবং সিআইএসএফ।

এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী সংবাদ মাধ্যমকে জানিয়েছে সেনাবিহীন, নৌবাহিনী এবং বিমান বাহিনী আগামী সপ্তাহের মধ্যেই নতুন মডেলের অধীনে তালিকাভুক্তির কাজ শুরু করবে।
এদিকে অগ্নিপথ প্রকল্পকে ঘিরে আন্দোলন শনিবারেও অব্যাগত। বিভিন্ন স্টেশনে আটকে পড়েছেন বহু সংখ্যকযাত্রী। এদিন বহু ট্রেন বাতিল করা হয়েছে। পাশাপাশি জাতীয় সড়কগুলিতেও এর প্রভাব পড়েছে। উত্তরে উত্তরপ্রদেশ-হরিয়ানা থেকে দক্ষিণে তেলেঙ্গানা দেশের বড় অংশ জুড়ে অগ্নিপথ প্রকল্পের বিরোধিতায় আন্দোলনে বেশ কিছু জায়গায় মোবাইল ইন্টারনেট এবং এসএসএম পরিষেবা বন্ধ করে দেওয়া হয়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!