রাজ্যে অতিবৃষ্টির পূর্বাভাস আবহাওয়া বিজ্ঞানীদের

0 0
Read Time:2 Minute, 0 Second

নিউজ ডেস্ক: দিল্লীর মৌসম ভবন এবার পূর্বাভাস দিয়েছে যে দেশের কিছু রাজ্যে কম বৃষ্টি হবে। কিন্তু সিকিম সহ উত্তর পূর্বাঞ্চল এবং বঙ্গে এবার দেরিতে হলেও কোমর বেঁধে স্থায়ী ইনিংস খেলতে আসছে বৃষ্টি এমনটাই আশঙ্কা করা হচ্ছে। 

এবার নির্ধারিত সময়ের আগেই ভারতের মূল ভূখণ্ডের কেরলে বর্ষা প্রবেশ করেছে। উত্তরবঙ্গ ও সিকিমেও তার প্রবেশ ঘটেছে গত শুক্রবার। অর্থাৎ নির্ধারিত সময়ের তিন দিন আগেই এসে গিয়েছে বর্ষা।

সাপোর্ট সিস্টেম অথবা অনুঘটকের অভাবে দক্ষিণবঙ্গে এখনও প্রবেশ করতে না পারলেও মৌসম ভবন জানিয়েছে ১৪ জুন বিকেলের পর অথবা ১৫ জুন সকালে বর্ষা দক্ষিণবঙ্গে প্রবেশ করবে। তবে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু অর্থাৎ বর্ষা তার আসল স্বরূপ ফুটিয়ে তুলতে সক্ষম হবে জুন মাসের শেষ সপ্তাহে। 

তারা মনে করছেন যে, এবার রাজ্যে বর্ষার স্থায়িত্ব নভেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত। তারপর বায়ুমণ্ডলে জলীয় বাষ্পের পরিমাণ ধীরে ধীরে কমতে শুরু করবে। খাতায় কলমে হেমন্ত কাল বলে আর কোনও কিছুর অস্তিত্ব থাকবে না। নভেম্বরের শেষ সপ্তাহে বাতাস জলীয় বাষ্প মুক্ত হয়ে গেলে তৈরি হবে শীত শীত ভাব। সেটাই ডিসেম্বরের প্রথম অথবা দ্বিতীয় সপ্তাহ থেকে প্রথমে উত্তরবঙ্গে ও পরে দক্ষিণবঙ্গে শীতের আমেজ আনবে। 

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!