Politics:সুপ্রিম কোর্টে ভাগ্য নির্ধারণ শিন্ডের

0 0
Read Time:3 Minute, 43 Second

শাশ্বতী চ্যাটার্জি::আজ সুপ্রিম কোর্টে শিবসেনার বিদ্রোহী বিধায়ক একনাথ শিন্ডের আবেদনের শুনানি হবে।

উদ্ধবের ছোড়া ব্রহ্মাস্ত্রের কোপ থেকে নিজেকে কতটা বাঁচাতে পারবে সেটাই আজ দেখার। আগাড়ি সরকার পতনের চক্রান্তের অভিযোহে একনাথ শিন্ডে সহ ১২ জন বিদ্রোহী বিধায়কের বহিষ্কারের নোটিস পাঠিয়েছে মহারাষ্ট্রের ডেপুটি স্পিকার। ডেপুটি স্পিকারের পাঠানো সেই নোটিসকে চ্যালেঞ্জ জানিয়েই সুপ্রিম কোর্টে আবেদন করেন শিন্ডে। সোমবার সেই মামলারই শুনানি রয়েছে শীর্ষ আদালতে।

বিদ্রোহীদের শায়েস্তা করতে ১৬ জনের বিধায়ক পদ খারিজের আর্জি জানিয়েছিলেন উদ্ধব ঠাকরে। ডেপুটি স্পিকারের কাছে জানানো হয়েছিল আবেদন। রবিবার সেই আর্জিতে সম্মতি জানিয়েই একনাথ শিন্ডে সহ ১৬ জন বিদ্রোহী শিবসেনা বিধায়কের সদস্যপদ খারিজের নোটিস পাঠান মহারাষ্ট্রের ডেপুটি স্পিকার। সোমবারের মধ্যে তাঁদের মুম্বইয়ে হাজিরা দিয়ে জবাব দিহি করতে বলা হয়েছে। িশন্ডের পরিবর্তে অজয় চৌধুরীকে শিবসেনার বিধানসভায় শিবসেনার দলনেতা নিযুক্ত করা হয়েছে।
এদিকে ডেপুটি স্পিকারের পাঠানো এই বিধায়ক পদ খারিজের আর্জিকে চ্যালেঞ্জ জানিয়ে একদিকে যখন শিন্ডে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন। ঠিক সেরকমই অজয় চৌধুরীকে বিধানসভায় শিবসেনার দলনেতা নিযুক্ত করার তীব্র প্রতিবাদ জানিয়েছেন বিদ্রোহী বিধায়করা। তারপরেই পাল্টা চাপ তৈরি করতে ডেপুটি স্পিকারের বিরুদ্ধে অনাস্থা এনেছেন দুই নির্দল বিধায়ক। যদিও সেই প্রস্তাবও খারিজ হয়ে গিয়েছে বিধায়নসভায়। তার পরে প্রায় মরিয়া হয়েই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন বিদ্রোহীরা। সুপ্রিম কোর্টে তাঁরা আবেদন করেছেন ডেপুটি স্পিকারের বিরুদ্ধে চূড়ান্ত পদক্ষেপ গ্রহন না করা পর্যন্ত যেন তাঁদের বিধায়ক পদ খারিেজর কোনও সিদ্ধান্ত গ্রহন না করা হয়।

এদিকে গতকাল কেন্দ্রের পক্ষ থেকে শিবসেনার বিদ্রোহীদের বিশেষ ওয়াই প্লাস ক্যাটাগোরির নিরাপত্তা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। তারপরেই আগাড়ি সরকার পতনের চক্রান্তের নেপথ্যে বিজেপির হাত রয়েছে তা আরও স্পষ্ট হয়ে উঠেছে। গতকাল থেকেই শিবসেনা সুপ্রিমো উদ্ধব ঠাকরে বিদ্রোহী বিধায়কদের উপরে চাপ বাড়াতে শুরু করেছেন। সূত্রের খবর উদ্ধবের দূত হয়ে কয়েকজন শিবসেনা বিধায়ক গুয়াহাটি যাচ্ছেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!