Politics:উপরাষ্ট্রপতি পদে প্রার্থী ধনখড়! মমতা কি করবেন সমর্থন? 

0 0
Read Time:3 Minute, 55 Second

নিউজ ডেস্ক::এদিন বিজেপির সংসদীয় দলের বৈঠক ডাকা হয়েছিল।

সেই বৈছকে হাজির ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, দলের সভাপতি জেপি নাড্ডা থেকে শুরু করে দলের শীর্ষ নেতারা। সেই বৈঠকেই পশ্চিমবঙ্গের রাজ্য জগদীপ ধনখড়কে পরবর্তীৃউপরাষ্ট্রপতির পদে প্রার্থী হিসেবে বেছে নেওয়া হয়। বিজেপির সভার পরে ঘোষণা করেন সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। তিনি জানান কৃষকপুত্র ধনখড়কে এবার উপরাষ্ট্রপতি পদে প্রার্থী করা হচ্ছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, জগদীপ ধনখড়কে প্রার্থী করে রাজস্থান, হরিয়ানার জাঠ ভোটকে খানিকটা প্রভাবিত করতে চেয়েছেন। এছাড়াও নরেন্দ্র মোদী চাইছেন পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে সহাবস্থানে যেতে। সেই কারণে ধনখড়কে সরিয়ে বার্তা দিতে চাইলেন মমতা বন্দ্যোপাধ্যায়কে। কেননা গত তিন বছরে বিভিন্ন বিষয় নিয়ে জগদীপ ধনখড় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যের শাসকদল তৃণমূলের সঙ্গে বিতর্কে জড়িয়েছেন। তৃণমূল সাংসদ সৌগত রায় থেকে সুদীপ বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির কাছে দিয়ে ধনখড়ের অপসারণ দাবি করেছেন। সেক্ষেত্রে ধনখড়কে সরিয়ে দেওয়া হলেও তাঁকে আরও উঁচু আসনে বসালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিন তৃণমূলের তরফে জানানো হয়েছে, দলের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় উপ-রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে দলের পরিকল্পনা চূড়ান্ত করতে ২১ জুলাই বিকেল চারটের কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়িতে সভা ডেকেছেন। সেই সভায়লোকসভা ও রাজ্যসভার সাংসদদের ডাকা হয়েছে। ততদিনে অবশ্য উপরাষ্ট্রপতি পদে মনোনয়ন দাখিলের সময়সীমা পেরিয়ে যাবে।

উপরাষ্ট্রপতি পদপ্রার্থী ঠিক করার আগে জল্পনায় উঠে এসেছিল একাধিক নাম। কেউ কেউ বলেছিলেন, রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি আদিবাসী মহিলাকে প্রার্থী করেছে। এবার উপরাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি কোনও মুসলিমকে প্রার্থী করতে পারে।
এব্যাপারে কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খান এবং বিজেপি নেতা মুক্তার আব্বাস নাকভির নাম উঠে এসেছিল। কিন্তু সব জল্পনা জল ঢেলে এদিন পশ্চিমবঙ্গের রাজ্য জগদীপ ধনখড়কে উপরাষ্ট্রপতি পদের প্রার্থী হিসেবে ঘোষণা করা হল। এক্ষেত্রে জগদীপ ধনখড়ের জয় নিশ্চিত।
কেননা উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেবেন, লোকসভা ও রাজ্যসভার সাংসদরা। যেখানে বর্তমানে লোকসভা ও রাজ্যসভা মিলিয়ে ৭৮০ জন সংসদের মধ্যে বিজেপির একারই রয়েছে ৩৯৪ জন। সংখ্যাগরিষ্ঠতার নিরিখে যা বেশি। এছাড়াও
রয়েছে এনডিএ-র সহযোগী দলগুলি। উপরাষ্ট্রপতি পদে নির্বাচনের জন্য মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ১৯ জুলাই। বিরোধী প্রার্থী দিলে নির্বাচন হবে ৬ অগাস্ট।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!