১৯৯৩- এর ২১শে জুলাই ঠিক কি হয়েছিল মুখ্যমন্ত্রীর আন্দোলনে? জানুন অজানা কাহিনী

0 0
Read Time:2 Minute, 43 Second

নিউজ ডেস্ক:: আজ শহর কলকাতায় মহাসমারোহে পালিত হল ২১শে জুলাই। দলের জন্মলগ্ন থেকেই প্রতি বছর ২১শে জুলাই দিনটিকে শহিদ দিবস হিসাবে পালন করে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস। ধর্মতলায় বিরাট জমায়েত, জেলা জেলা থেকে আগত কর্মী-সমর্থকদের ভিড় ২১শে জুলাইয়ের দিনটিতে এই ছবিই দেখা যেত। কিন্তু করোনার জেরে ২০২০ সালে ভার্চুয়ালে পালিত হয় তৃণমূলের শহিদ দিবস। এ বছরও তা হতে চলেছে। কিন্তু কেন এই দিনটিকে এতো গুরুত্ব দেয় তৃণমূল। কী হয়েছিল এই দিনটিতে?

সালটা ছিল ১৯৯৩। সেই সময়ে তৎকালীন যুব কংগ্রেসের পশ্চিমবঙ্গের সভানেত্রী ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। নির্বাচনী প্রক্রিয়ায় স্বচ্ছতা আনার জন্য সচিত্র ভোটার কার্ডের দাবি তোলেন তিনি। সেই দাবি নিয়ে তৎকালীন রাজ্যের বাম সরকারের মূল সচিবালয় মহাকরণ অভিযানের ডাক দেওয়া হয় কংগ্রেসের তরফে। ২১শে জুলাইয়ের দিনটিতে এই আন্দোলনে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে সামিল হন যুব কংগ্রেস কর্মীরা। কিন্তু তৃণমূলের অভিযোগ, সেই সময়ে গুলি চালানো হয় তাঁদের মিছিলে। তাতে মৃত্যু হয় ১৩ জনের। ঘটনা ঘিরে সেই সময়ে তুঙ্গে ওঠে রাজনৈতিক তরজা। পরবর্তীকাল কংগ্রেস ছেড়ে তৃণমূল গঠন করেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। নয়া দলের জন্মলগ্নের পরেও ২১শে জুলাই ভোলেননি তিনি। প্রতি বছরই এই দিনটি শহিদ দিবস হিসাবে পালন করে আসছে তৃণমূল।

কলকাতায় কিভাবে পালিত হয় ২১শে জুলাই?

এই দিনটি খুবই গুরুত্বপূর্ণ তৃণমূলের কাছে। সাধারণ এই দিনটির মূল বক্তা দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী দিনে দল কোন পথে চলবে, কর্মীরা কেমন ভাবে সংগঠন বাড়াবে, দলের রূপরেখা কী হবে, যাবতীয় কিছুর দিক নির্দেশ করেন মমতা। সেই সঙ্গে দলের প্রথম সারির নেতা-নেত্রীরাও বক্তব্য রাখেন।  

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!