পর পর ১০ রাষ্ট্রপতির শপথ ২৫ জুলাই!

0 0
Read Time:3 Minute, 33 Second

নিউজ ডেস্ক::দেশের ১৫ তম রাষ্ট্রপতি হিসেবে সোমবার ইতিহাস রচনা করলেন দ্রৌপদী মুর্মু।

প্রথম আদিবাসী মহিলা হিসেবে এদিন শপথ নেন দ্রৌপদী মুর্মু। নীলম সঞ্জীব রেড্ডি থেকে দ্রৌপদী মুর্মু, পরপর ১০ জন রাষ্ট্রপতি এই ২৫ জুলাই শপথ নিয়েছেন। কিন্তু কেন এই ২৫ জুলাইতেই শপথ।

১৯৭৭ সালের ২৫ জুলাই শপথ নেন নীলমসঞ্জীব রেড্ডি। এরপর ১৯৮২-কে জ্ঞানী জৈল সিং, ১৯৮৭- এ আর ভেঙ্কটরমন, ১৯৯২-এ শঙ্করজয়ার শর্মা, ১৯৯৭ কে আর নারায়ণন, ২০০২ এপিজে আব্দুল কালাম, ২০০৭ প্রতীভা পাতিল,
২০১২ প্রণব মুখোপাধ্যায়, ২০১৭ রামনাথ কোবিন্দ এবং দ্রৌপদী মুর্মু।

১৯৭৭ সাল থেকে ২৫ জুলাই রাষ্ট্রপতিদের শপথ হয়ে আসছে। সেদিন দেশের ষষ্ঠ রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছিলেন নীলম সঞ্জীব রেড্ডি। ১৯৭৭ সাল থেকে যাঁরাই রাষ্ট্রপতি হয়েছেন, তাঁরাই পূর্ণ সময়ের দায়িত্ব পালন করেছেন। ২৫ জুলাই শপথ
নিলে কার্যকালের মেয়াদ শেষ হয় ৫ বছর পরে ২৪ জুলাই। সেই কারণেই ২৫ জুলাই শপথ নিয়ে এসেছেন পরপর ১০ রাষ্ট্রপতি।

দেশের প্রথম রাষ্ট্রপতি ছিলেন রাজেন্দ্রপ্রসাদ। ১৯৫০ সারে ২৬ জানুয়ারি তিনি শপথ নেন। তিনি ১৯৬২ সালের ১৩ মে পর্যন্ত রাষ্ট্রপতি ছিলেন। দেশের দ্বিতীয় রাষ্ট্রপতি সর্বপল্লী রাধাকৃষ্ণন। তিনি শপথ নেন ১২ মে ১৯৬২।
এৎপর জাকির হোসেন ১৩ মে শপথ নিয়ে মাত্র ১ বছর ৩৫৫ দিন রাষ্ট্রপতি ছিলেন। ভিভি গিরি ১৯৬৯ সালের ২৪ অগাস্ট রাষ্ট্রপতি হয়ে পুরো ৫ বছরের মেয়াদ সম্পূর্ণ করেন। ফকরুদ্দিন আলি আহমেদও রাষ্ট্রপতি পদে পূর্ণ সময়ের দায়িত্ব পালন করতে পারেননি।

এরপর ভিভি জাত্তি ১৯৭৭-এর ১১ ফেব্রুয়ারি থেকে ২৫ জুলাই পর্যন্ত অন্তর্বর্তী রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন। মধ্যে অবশ্য ভিভি গিরি ১৯৬৯ সালের ৩ মে থেকে ১৯৬৯ সালের ২০ জুলাই পর্যন্ত অন্তর্বর্তী রাষ্ট্রপতি গিসেবে দায়িত্ব পালন করেন।
১৯৭৭-এর ২৫ জুলাই থেকে যাঁরাই রাষ্ট্রপতি হয়েছেন, তাঁরাই পাঁচ বছরের পূর্ণ সময়ের মেয়াদ শেষ করেছেন। এঁদের সকলেই ২৪ জুলাই তাঁদের মেয়াদ শেষ করেন। যে কারণে ২৫ জুলাই নতুন রাষ্ট্রপতি শপথ গ্রহণ করেন। এই ঐতিহ্য গত প্রায় ৪৫ বছর ধরে চলে আসছে। সেই পথে, সেই তারিখেই দেশের ১৫ তম রাষ্ট্রপতি হিসেবে এদিন শপথ নিয়েছেন দ্রৌপদী মুর্মু। সময়ের হেরফের হলেও অন্য কোনও কিছুর প্রভাব রাষ্ট্রপতির শপথ গ্রহণের ওপরে এখনও পড়েনি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!