মমতাকে একহাত অধীরের

0 0
Read Time:4 Minute, 34 Second

নিউজ ডেস্ক::বাংলায় আর সাতটি নতুন জেলার নাম ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সেখানে মুর্শিদাবাদ জেলাকে ভেঙে তিন টুকরো করা হয়েছে। তারপরই কড়া প্রতিক্রিয়া দিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। অধীরের কড়া প্রতিক্রিয়া, ইতিহাস থেকে মুর্শিদাবাদ জেলার নাম মুছে দিলে মানুষ ক্ষমতা করবে না।

সোমবার নতুন সাত জেলার নাম ঘোষণা করেছেন মমতা। সেখানে মুর্শিদাবাদ জেলাকে ভেঙে তিনটি জেলা করা হয়েছে। মুর্শিদাবাদ ভেঙে করা হয়েছে মুর্শিদাবাদ, বহরমপুর ও কান্দি। তেমনই উত্তর ২৪ পরগনাকে ভেঙে তিনটি এবং দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া ও বাঁকুড়াতে ভেঙে দুটি করে দেলা করা হয়েছে। মোট পাঁচটি জেলা ভেঙে হয়ছে ১২টি জেলা। অর্থার সাতটি জেলা বেড়েছে বাংলার মানচিত্রে।

আর এই পরিপ্রেক্ষিতেই অধীর চৌধুরী বলেন, ইতিহাসের সঙ্গে জুড়ে থাকা জেলার নাম পরিবর্তন কিছুতেই মেনে নেবে না কংগ্রেস। আমার বিশ্বাস বাংলার মানুষও এই নাম পরিবর্তন মেনে নেবে না। যাঁরা বাংলার ইতিহাসে জুড়ে থাকা জেলাকে ভাঙছে, তাঁদের ক্ষমা করবে না মানুষও। মমতার এই সিদ্ধান্তের প্রতিবাদে সরব হয়েছে কংগ্রেস।

অধীর চৌধুরী, মুর্শিদাবাদ জেলাকে ভেঙে বাংলার ইতিহাস মুছে দেওয়ার চেষ্টা করছেন দিদিমণি। তা মুর্শিদাবাদ তথা বাংলার মানুষ মেনে নেবে না। জেলার ঐতিহ্য ও ইতিহাসকে মুছে দেওয়া যায় না এভাবে। জেলা ভাগ করলেও জেলার নামের সঙ্গে জুড়ে থাকা পরিচয় বদলে দেওয়া যাবে না। তিনি বলেন, মুর্শিদাবাদ নামের সঙ্গে জড়িয়ে রয়েছে জেলার পরিচয়, ইতিহাস ও ঐতিহ্য।

তাঁর কথায়, কংগ্রেস জেলার ঐতিহ্য ধরে রাখতে অনড় ও অটল থাকবে। জেলার নাম অক্ষুণ্ণ রাখতে প্রয়োজনে রাজ্যজুড়ে আন্দোলনে নামবে কংগ্রেস। অধীর চৌধুরী বলেন, মুর্শিদাবাদের ভূখণ্ডের ঐতিহাসিক গুরুত্ব অপরিসীম। মমতা বন্দ্যোপাধ্যায় এই জেলাকে ভেঙে তিন টুকরো করতে চাইছেন। বহরমপুর ও কান্দি আলাদা জেলা হলে সেই নামের সঙ্গে আর মুর্শিদাবাদ থাকবে না। ওই ভূখণ্ড থেকে মুর্শিদাবাদ নামটাই মুছে যাবে।

বাংলায় ক্ষমতায় আসার পর একের পর এক জেলার সংখ্যা বাড়িয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। অনেক বড় জেলা ভেঙে দুটি হয়েছে। এবার এক লহমায় সাতটি জেলা বাড়ানো হল বাংলায়। এক জেলাকে ভেঙে একাধিক জেলা করা হল। সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নতুন সাতটি জেলার নাম ঘোষণা করেন। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, বাঁকুড়া, মুর্শিদাবাদ জেলা ভাঙা হচ্ছে। মুর্শিদাবাদ জেলাকে তিন ভাগে ভাঙার থেকেও নাম নিয়ে আপত্তি অধীরের।

মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন বাংলা যে নতুন সাতটি জেলা পাচ্ছে, তার নাম হল- ১)সুন্দরবন, ২)ইছামতী (উত্তর ২৪ পরগনার বনগাঁ মহকুমা ও বাগদা নিয়ে গঠিত হবে এই জেলা, ৩)বসিরহাট (নাম চূড়ান্ত নয়), ৪)রানাঘাট, ৫)বিষ্ণুপুর, ৬)বহরমপুর ও ৭) কান্দি (জঙ্গিপুর ও কান্দি মহকুমা এলাকা নিয়ে)। এর ফলে বাংলার জেলার সংখ্যা ২৩ থেকে বেড়ে হচ্ছে ৩০টি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!