ডেঙ্গু প্রতিরোধে সর্ব শক্তি নিয়ে ঝাপাছে পুরসভা: ফিরহাদ

0 0
Read Time:5 Minute, 42 Second

নিউজ ডেস্ক :: একটা অস্বাভাবিক পরিস্তিতি বর্ষা নিয়ে শুরু হয়েছে । মশার লার্ভা জন্মের উপযুক্ত সময়। কিন্তু আমরা বসে থাকতে পারিনা। শহরে একটা বাচ্চা ছেলে মারা গেছে। কিছু কিছু জায়গায় ডেঙ্গু পাচ্ছি। কিছু কিছু জায়গায় জ্বর হচ্ছে। জ্বর হলে ডেঙ্গু ম্যালেরিয়া হচ্ছে। ডেঙ্গু হলেই আমরা একটা কার্ড দিয়ে দেব।

সেখানে প্লেটলেট পরীক্ষা করে রাখবো। একটা জয়েন্ট ড্রাইভ দেব সপ্তাহে একদিন করে। শনিবার ডেঙ্গু প্রসঙ্গে এ কথা জানান মেয়র ফিরহাদ হাকিম। তিনি আরোও বলেন, প্রত্যেক ওয়ার্ডে এবং বোরো তে একটা করে বৈঠক হবে। পৌর সংস্থার বৈঠক হবে। ফাঁকা জমি নিয়ে একটা সমস্যা হচ্ছে। যেখানে জল জমা থাকছে। আমরা জানি পরিষ্কার করব। কিন্তু সেই জমি মালিক জমি পরিষ্কার করছে না। তাহলে অ্যাসেসমেন্ট-এ সেই টাকা দিতে হবে বিল্ডিং তৈরি করার সময়। অনেক বন্ধ বাড়ি আছে । তার তালা ভেঙে দেওয়া হবে। সেকশন ৪৪৫ নিয়ম অনুযায়ী তালা ভাঙ্গা হবে বলে জানালেন মেয়র। জ্বর হলেই আগে ডেঙ্গু মালরিয়া এবং করোনা টেস্ট করে নিতে হবে। কলকাতায় বেশ কয়েকটি বোরো তে ডেঙ্গু রয়েছে। ডেঙ্গু হয়েছে কি না, সেটা স্বাস্থ্য দফতর কে দেখতে বলবো। মৃত ছেলের কলকাতা পৌর সংস্থার চিকিৎসা কেন্দ্র পরীক্ষা করেছিল। কিন্তু তার রিপোর্ট নেগেটিভ ছিল। বেসরকারি পুকুরকে অ্যাসেসমেন্ট করতে বলা হয়েছে। আমরা একটা নোটিশ করব যারা যত্রতত্র ময়লা ফেলে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া সমস্ত কাউন্সিলর দের নিয়ে বৈঠক ডাকা হবে। এছাড়া জল জমা ও একটা সমস্যা হচ্ছে।
সেকশন ৫৪৬
প্রত্যেক পৌ সভাকে বলা হয়েছে যে ডেঙ্গু নিয়ে পদক্ষেপ গ্রহণ করতে। স্বল্প বৃষ্টি সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। শহরে বিভিন্ন জায়গা গাপি মাছ ছাড়া হবে। ফাইন করলে সমস্যা সমাধান হবে না। তাই আমরা পরিষ্কার করলে সেই টাকা তার অ্যাসেসমেন্ট ঢুকে যাবে।
ভারতবর্ষে সংক্রামেক তুলনায় অসংক্রামক রোগের দাপট বাড়ছে। খাদ্যাভ্যাসের অনিয়মের কারণে ডায়বেটিস, উচ্চ রক্তচাপ, পেটের রোগ সহ নানা ধরনের খাদ্য এবং জীবনশৈলী সংক্রান্ত অসুখ দিনের পর দিন বাড়ছে। তাই মানুষের মধ্যে খাদ্যাভ্যাসের ফলে অসুখ থেকে সুরক্ষিত রাখতে কলকাতা পৌর সংস্থার স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ইট রাইট ইন্ডিয়া ক্যাম্পেইন শনিবার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ওয়াকথনের মাধ্যমে এই অনুষ্ঠানে শুভসূচনা করেন মেয়র ফিরহাদ হাকিম ও ডেপুটি মেয়র তথা মেয়র পরিষদ স্বাস্থ্য অতীন ঘোষ। এদিন সাধারণ মানুষর খাদ্যাভ্যাসে অনিয়মিত কারণে রোগের উৎসাহ বাড়ছে বলে জানান, মেয়র ফিরহাদ হাকিম। সাধারন মানুষ কে খাদ্যঅভ্যাসের মাধ্যমে সুস্থতার কামনা করেন মেয়র ফিরহাদ হাকিম। তিনি জানান যে, কলকাতা পৌর সংস্থা ইট রাইট ইন্ডিয়ার পক্ষ থেকে কলকাতা পৌর সংস্থার প্রথম পুরুস্কার পেয়েছে । অন্যদিকে ডেপুটি মেয়র তথা মেয়র পরিষদ স্বাস্থ্য অতীন ঘোষ জানান, যে সঠিক খাওয়ার অভাবে আমাদের দেশে বহু মানুষ মারা যায়। তাই সঠিক খাদ্যাভ্যাসের গুরুত্ব আমাদের বুঝতে হবে। তিনি জানান যে ইট রাইট ইন্ডিয়ার ক্যাম্পেইনের মাধ্যমে সাধারণ মানুষের মধ্যে সুস্থ জীবনযাপনের জন্য সচেতন করার উদ্দেশে এই প্রচার বলে জানালেন মেয়র পরিষদ স্বাস্থ্য অতীন ঘোষ। এদিন এই অনুষ্ঠানের হাজির ছিলেন প্রখ্যাত প্রাক্তন ফুটবলার প্রশান্ত ব্যানার্জী, রাজ্য সরকারের ফুড সেফটি কমিশনার কান্তি রুদ্র। এদিন এই সচেতনতা পদযাত্রায় হাঁটেন মেয়র ফিরহাদ হাকিম, অতীন ঘোষ , প্রশান্ত ব্যানার্জী, সহ অসংখ্যক মানুষ। এই পদযাত্রায় কলকাতা পৌর সংস্থার সামনে দিয়ে নিউ মার্কেট থেকে শুরু হয়ে লিন্ড সে স্ট্রীট হয়ে শেষ হয়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!