রাজনীতি এবার সব নীতিই

0 0
Read Time:3 Minute, 32 Second

নিউজ ডেস্ক::এ যেন মহারাষ্ট্রের মধুর প্রতিশোধ। শুধু প্রেক্ষাপট আলাদা। এবার পালাবদল বিহারের রাজনীতিতে । মঙ্গলবার রাজ্যপালের কাছে গিয়ে নিজের ইস্তফাপত্র জমা দেন নীতীশ কুমার। এরপরেই আরজেডি নেতা তেজস্বী যাদবকে সঙ্গে নিয়ে ফের সরকার বানানোর জন্য দাবি পেশ করেছেন রাজ্যপালের কাছে। নীতীশ কুমার জানিয়েছেন, তাঁর সঙ্গে ১৬৪ জন বিধায়কের সমর্থন রয়েছে। কার্যত এক ধাক্কায় বিজেপির বিহার-স্বপ্নকে বেশ কিছু বছর পিছিয়ে দিল মহাগঠবন্ধন। কিন্তু নীতীশ কুমার এই সুযোগ পেতেন না, যদি বিরোধী আরজেডি এবং তাঁর জোটসঙ্গীরা ২০২০ সালের বিধানসভা নির্বাচনে নিজেদের একটা শক্ত জমির উপর দাঁড় করানোর সুযোগ পেত। বিহার রাজনিতির অন্যতম অনুঘটক সিপিআইএম লিবারেশনের দীপঙ্কর ভট্টাচার্য জানালেন মহাজোট ২.০ সরকারের সম্ভাবনার বিষয় নিজের ভাবনাচিন্তার কথা।

২০২০ সালের বিধানসভা নির্বাচনে শতাংশের হিসেবে সবথেকে বেশি ভোট পায় একদা বিরোধী আরজেডি। ২৩.০৮ শতাংশ ভোট পেয়ে তাদের আসন সংখ্যা দাঁড়ায় ৭৫। এরপরেই ছিল বিজেপি। ৭৪ টি আসন সহ তাদের ভোট ছিল ১৯.৪৬ শতাংশ। পাশাপাশি জেডিইউ পায় ৪৩ আসন এবং কংগ্রেস পায় ১৯ আসন। কিন্তু লক্ষ্যণীয় বিষয় হল এই নির্বাচনে আরজেডি-র জোটসঙ্গী সিপিআই পায় ২টি, সিপিআইএম পায় ২টি এবং সিপিআইএম-এল পায় ১২টি। ফলত বর্তমানে যে মহাজোট সরকার তৈরি হতে চলেছে সেখানে অন্যতম শক্ত খুঁটি হতে চলেছে লিবারেশনের ১২টি আসন।

লিবারেশনের সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য জানিয়েছেন, আজকের দিনে দাঁড়িয়ে জেডিইউ এবংআরজেডি-র একসঙ্গে সরকার গড়া আসলে বিজেপি-র রণনীতির ফল। তিনি আরও বলেন যে ২০১৪ সালে ক্ষমতায় এসে বিজেপি স্লোগান তোলে ‘কংগ্রেস মুক্ত ভারত’ এবং এরপরেই বিভিন্ন আন্দোলনের কর্মীদের জেলে পাঠানো হল। দীপঙ্কর ভট্টাচার্য জানিয়েছেন বিহারে বিভিন্ন সমস্যা রয়েছে। এখানে ক্রাইম সহ অন্যান্য সমস্যা বাড়ছে বলেও জানিয়েছেন তিনি। উত্তরপ্রদেশের মত বিহারেও গণ প্রহারের ঘটনা ঘটছে সেই কথা মনে করিয়ে দিয়ে তিনি বলেন এই ধরণের ঘটনা এবং বিজেপির সাম্প্রদায়িক ষড়যন্ত্রের বিরুদ্ধে লড়াই করার জন্য তাঁরা থাকবেন বলেও জানিয়েছেন তিনি। তাঁর দাবি, সরকার চলুক তার পাশাপাশি এই সামাজিক দাবিগুলি আদায়ের লড়াই চালিয়ে যাবেন তাঁরা।  

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!