দাবা অলিম্পিয়াডের সাফল্যে তামিলনাড়ু সরকারের প্রশংসা প্রধানমন্ত্রীর

0 0
Read Time:6 Minute, 2 Second

নিউজ ডেস্ক::হাতে ছিল চার মাসেরও কম সময়।

রাশিয়া থেকে ৪৪তম চেস অলিম্পিয়াড সরে আসার পর এই অল্প সময়ের মধ্যেই ভারতে ঐতিহ্যশালী দাবা প্রতিযোগিতার আয়োজন করা হয়। তামিলনাড়ু সরকার যে দক্ষতার সঙ্গে এই অলিম্পিয়াডকে সফলভাবে আয়োজন করেছে তার উচ্ছ্বসিত প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ব্যবস্থাপনা, আতিথেয়তায় মুগ্ধ বিদেশি প্রতিযোগীরাও।

দাবা অলিম্পিয়াডের আসর বসেছিল মামল্লপুরম বা মহাবলীপুরমে। কিন্তু দাবা জ্বরে আক্রান্ত ছিল গোটা তামিলনাড়ু। যা গোটা দেশে নজিরবিহীন। সবচেয়ে বেশি সংখ্যক প্রতিযোগীই যে অংশ নিয়েছিলেন তা নয়, দাবার থিমে সৌন্দর্যায়ন থেকে আতিথেয়তা, বিনোদনের যাবতীয় ব্যবস্থা সেরে ফেলা হয়েছিল। বর্ণময় উদ্বোধনী ও সমাপ্তি অনুষ্ঠানে তুলে ধরা হয় সাংস্কৃতিক ঐতিহ্য। ছিল প্রযুক্তি, শিল্পের নানা মিশেল। খুদে শিল্পীদের পাশাপাশি ছিল শিবমণির ড্রাম, রাজেশ বৈদ্যর বীণা, স্টিফেন ডেভাসির কিবোর্ড, নবীন কুমারের বাঁশি। শিশুরা দৃষ্টিনন্দন উপস্থাপনায় যেভাবে Rubik’s Cube সলভ করল তাও ছিল অনবদ্য। শিবমণির সঙ্গে বাদ্যযন্ত্রের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনের যোগ দেওয়া ছিল বড় চমক। জাল্লিকাট্টু, কবাডি ও জিমন্যাসটিক্সকে তুলে ধরেন নৃত্যশিল্পীরা। ভারতের স্বাধীনতার ৭৫ বছর উদযাপন উপলক্ষে ছিল বিশেষ উপস্থাপনা।

দাবা অলিম্পিয়াডে জয়ীদের পুরস্কার প্রদানের পাশাপাশি অলিম্পিয়াডে স্টাইল ও পোশাকের জন্যও পুরস্কারের ব্যবস্থা ছিল। উগান্ডা দলের গ্লোরিয়া নানসুবুগা সেরা পোশাক পরিহিত মহিলার পুরস্কার পান। উগান্ডা জাতীয় দলের রংয়ে চুলকে রাঙানোর বিশেষ পরিকল্পনা করা হয়েছিল বলে জানান তিনি। সমাপ্তি অনুষ্ঠানে যে অডিও-ভিস্যুয়াল প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছিল তা দেখে মুগ্ধ বিদেশি প্রতিযোগী থেকে আধিকারিক সকলেই। পরের চেস অলিম্পিয়াড হবে বুদাপেস্টে। তবে নিয়ম মেনে টর্চ রিলে শুরু হবে ভারতের মাটি থেকেই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সফলভাবে দাবা অলিম্পিয়াড আয়োজনের জন্য তামিলনাড়ু সরকার ও সেখানকার নাগরিকদের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন। গোটা বিশ্বকে যেভাবে বরণ করে নিয়ে অনবদ্য আতিথেয়তার নজির রেখে আমাদের দেশের ঐতিহ্যকে তুলে ধরা হয়েছে তাঁদের সকলের সামনে তার প্রশংসা করেন প্রধানমন্ত্রী।

এবারের চেস অলিম্পিয়াডে প্রথমবার কোনও পদক জিতল ভারতের মহিলা দল। শেষ রাউন্ডে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে হেরে কোনেরু হাম্পি, আর বৈশালী, তানিয়া সচদেভ ও ভক্তি কুলকার্নিকে নিয়ে গঠিত ভারতের এ দল মহিলা বিভাগে ব্রোঞ্জ জেতে। তার আগে অবধি শীর্ষস্থানেই ছিল ভারতের দলটি। ওপেন সেকশনে ব্রোঞ্জ জেতে ভারতের বি দল। যে দলে ছিলেন ডি গুকেশ, আর প্রজ্ঞানন্দরা। ভারতের মহিলা এ দলের কোচ অভিজিৎ কুন্তে বলেন, মহিলা বিভাগে এই পদক জয় আগামী দিনে মহিলা দাবায় দেশকে আরও সাফল্য এনে দিতে উৎসাহিত করবে। 

ওপেন সেকশনে ২০১৪ সালের পর এই প্রথম ভারতীয় দাবাড়ুরা দেশকে ব্রোঞ্জ এনে দিলেন। ব্যক্তিগত পারফরম্যান্সের নিরিখে ভারত দুটি সোনা, একটি রুপো ও চারটি ব্রোঞ্জ জিতেছে। ডি গুকেশ ও নিহাল সারিন জেতেন সোনা। অর্জুন এরিগাইসি জেতেন রুপো। প্রজ্ঞানন্দ, তানিয়া, বৈশালী ও দিব্যা দেশমুখ ব্রোঞ্জ জেতেন। ওপেন ও মহিলা বিভাগে সামগ্রিক পারফরম্যান্সের নিরিখে ভারত ঐতিহ্যশালী গ্যাপ্রিন্দাশভিলি কাপ জিতেছে। পুরুষ ও মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে যথাক্রমে উজবেকিস্তান ও ইউক্রেন। ভারতীয় দাবাড়ুদের প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আন্দ্রে ভলোকিতিন, পিটার হেইন নিয়েলসন থেকে শুরু করে বিদেশি গ্র্যান্ডমাস্টার, আধিকারিক, ফিডে-কর্তারা টুইটে তামিলনাড়ুর আতিথেয়তার প্রশংসা করেছেন। এমন আয়োজন তাঁরা মিস করবেন বলেও জানিয়েছেন। ভবিষ্যতে এ দেশে কোনও ইভেন্টে খেলতে আসার প্রতিশ্রুতিও দিয়েছেন অনেকে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!