মমতা নয় বিরোধী শিবিরে প্রধানমন্ত্রীত্বের দৌড়ে নীতীশের দিকে পাল্লা ভারী? 

0 0
Read Time:4 Minute, 15 Second

নিউজ ডেস্ক::বিজেপি ২০২৪-এর লোকসভা (Loksabha Election 2024) জয়ের লক্ষ্যে তাদের প্রধানমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণা করে দিয়েছে।

গত দুবারের প্রধানমন্ত্রী (Prime Minister) নরেন্দ্র মোদী (narendra modi) তাদের প্রধানমন্ত্রী পদপ্রার্থী। তবে বিরোধী শিবির বহু ভাগে বিভক্ত। রাহুল গান্ধী (Rahul Gandhi), মমতা বন্দ্যোপাধ্যায় (mamata banerjee), কেসিআর (KCR), কেজরিওয়াল (Kejriwal) না নীতীশ। নানা নামে জল্পনা। আদৌ কি বিরোধীরা ভোটের আগে সম্মিলিত কোনও মুখ খাঁড়া করতে পারবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। সেই পরিস্থিতিতে বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব (Tejaswai yadav) বললেন, বিরোধীরা বিবেচনা করলে নীতীশ কুমার (Nitish Kumar) প্রধানমন্ত্রী পদের জন্য শক্তিশালী প্রার্থী হতে পারেন।

সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলার সময়, তেজস্বী যাদব বলেছেন, নীতীশ কুমার প্রধানমন্ত্রী পদের জন্য শক্তিশালী প্রার্থী। কেননা তাঁর গুডউইল রয়েছে। বিহারের উপমুখ্যমন্ত্রী বিজেপিকে আক্রমণ করেছেন। তিনি বলেছেন, বিজেপির জঙ্গলরাজের অভিযোগ শুনতে শুনতে লোকে পরিশ্রান্ত হয়ে পড়েছে। বিষয়টিকে নেকড়ের কান্না বলেও কটাক্ষ করেছেন তিনি।

তেজস্বী যাদব বলেছেন, বিহারের মহাজোট বিরোধী ঐক্যের জন্য সুদূরপ্রসারি। কেননা বেশিরভাগ বিরোধী দলই স্বীকার করে নিয়েছেন, দেশের সামনে বড় চ্যালেঞ্জ উপস্থিত হয়েছে।

নীতীশ কুমার বিহারে বিজেপির সঙ্গ ছেড়ে এনডিএ জোট থেকে বেরিয়ে ফের মহাজোটে যোগ দিয়েছেন। ১০ অগাস্ট তিনি অষ্টমবারের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। মহাজোট সরকার গঠন করতে নীতীশ কুমার
হাত মিলিয়েছেন তেজস্বী যাদবের সঙ্গে। তেজস্বী যাদব বর্তমানে রাষ্ট্রীয় জনতা দলের নেতা এবং তিনিই বিহারের উপমুখ্যমন্ত্রী।

এদিকে শনিবার সাংবাদিক সম্মেলন করে আপের তরফে দিল্লির উপমুখ্যমন্ত্রী মনীশ শিসোদিয়া বলেছেন, ২০২৪-এর লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদীর প্রধান প্রতিদ্বন্দ্বী হবেন অরবিন্দ কেজরিওয়াল। গোয়া, উত্তর প্রদেশের
ভোটের আগে তৃণমূল তথা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রচারে মমতা বন্দ্যোপাধ্যায়কে বিরোধী শিবিরের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে তুলে ধরার চেষ্টা শুরু হয়। কিন্তু বাংলার বাইরে আর কোনও রাজ্যের বিধানসভা নির্বাচনে তৃণমূল কোনও রকমের প্রধান ফেলতে পারেনি। তারপর গত প্রায় একমাস ধরে বাংলায় ইডি-সিবিআই-এর নিশানায় তৃণমূলের হেভিওয়েট নেতামন্ত্রীরা। সেই পরিস্থিতিতে কিছু হলেও ম্রিয়মান তৃণমূল।

তারই মধ্যে আপ কেজরিওয়ালকে আর আরজেডি নীতীশ কুমারকে বিরোধী শিবিরের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে তুলে ধরার চেষ্টা করছে। রাজনৈতিক বিশ্লেষকদের একটা বড় অংশ বলছেন, আর যাই হোক বর্তমান পরিস্থিততে
বিরোধী শিবির সম্মিলিতভাবে কাউকে নির্দিষ্ট করে প্রধানমন্ত্রী পদের জন্য সামনে রাখতে পারবে না।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!