ফের ভিজবে রাজ্য, ৫ টি জেলায় ভারী বৃষ্টি

0 0
Read Time:4 Minute, 6 Second

নিউজ ডেস্ক::আজ অর্থাৎ শনিবার থেকে রাজ্য জুড়ে বৃষ্টি বাড়বে এমনটাই আবহাওয়া দফতর সূত্রের খবর। বিগত ৪৮ ঘণ্টায় বৃষ্টি না হলেও সপ্তাহের শেষে বাড়বে বৃষ্টি। সোমবার পর্যন্ত এমনই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। রাজ্য জুড়েই বৃষ্টি বাড়বে তবে উত্তরবঙ্গে সোমবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গেও বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিলবে। সকাল থেকেই কলকাতায় আংশিক মেঘলা আকাশ রয়েছে। তবে তাপমাত্রা ও বাতাসে জলীয় বাষ্প থাকায় অস্বস্তি কিছুটা বাড়বে ।

এদিন বজ্রবিদ্যুৎসহ বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। সেই সঙ্গে তাপমাত্রা বৃদ্ধি পাবে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.২ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল৩৪.৫ ডিগ্রি। দুটি তাপমাত্রাই স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৯ শতাংশ। গতকাল কলকাতায় বৃষ্টি হয়নি। 

উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, হাওড়া, কলকাতা, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়াসহ বাকি জেলাগুলো ভিজবে। এর মধ্যে কয়েকটা জেলায় বজ্রবিদ্যৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গত সপ্তাহে নিম্নচাপের জেরে বৃষ্টি হয়েছে বাংলায়। গভীর নিম্নচাপ শক্তি বাড়িয়ে অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল। আর তার জেরে টানা বৃষ্টি হয় বাংলায়। নিম্নচাপের জেরে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হয়। মৌসুমী অক্ষরেখা রাজস্থানের  নিম্নচাপ থেকে রাজস্থানের উপর দিয়ে উত্তরপ্রদেশের বারাণসী এবং বিহারের গয়া হয়ে বাংলার পুরুলিয়া ও দীঘার উপর দিয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এই অক্ষরেখা ক্রমশ দক্ষিণবঙ্গ থেকে সরে যাবে। একটি ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ ঝাড়খণ্ড ও সংলগ্ন এলাকায়। এছাড়া তামিলনাড়ুতে একটি ঘূর্ণাবর্ত রয়েছে।

প্রসঙ্গত, আজ থেকে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। শনিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে কালিম্পং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার এই তিন জেলায়। দার্জিলিং, কোচবিহার এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও ভারী বৃষ্টির সতর্কতা থাকছে। অর্থাৎ উত্তরবঙ্গ জুড়েই শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবি ও সোমবার বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে পারে। ওপরের পাঁচ জেলাতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। দক্ষিণবঙ্গে বৃষ্টি হলেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। শনি ও রবিবার বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তার আগে তাপমাত্রা  কিছুটা বাড়বে সঙ্গে বাতাসে জলীয় বাষ্প থাকায় অস্বস্তিও বাড়বে। আগামী কয়েক দিন তাপমাত্রা একই থাকবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!