প্রবাসের পুজো – জাপান

0 0
Read Time:2 Minute, 27 Second

নিউজ ডেস্ক::সূর্যোদয়ের দেশ জাপান আসলে বহু ছোট ছোট দ্বীপভুমি নিয়ে গড়ে ওঠা একটা অসাধাণ শক্তিশালী দেশ।পৃথিবীর সর্বত্রই বাঙালি আছে।জাপানেও আছে।তবে ইউরোপ আমেরিকার তুলনায় কম।
সর্বশেষ খবর জাপানে মোট ৬ টি দুর্গা পুজো হয়।পূজগুলো করে – ইন্ডিয়ান(বেঙ্গল)কালচার এসোসিয়েশন,বেঙ্গল এসোসিয়েশন অফ টোকিও,বেঙ্গল ইন্ডিয়া কমিউনিটি অফ জাপান,ইউনিভার্সাল পূজা কমিটি (জাপান),কলকাতা কালচারাল সোসাইটি (জাপান),দুর্গা পূজা ইন জাপানিজ(বুদ্ধিজম কালচার)
ইন্ডিয়া (বেঙ্গল) কালচারাল এসসিয়েশন ২০১১ সালে দুর্গা পূজা শুরু করলেও এখন বেশ আড়ম্বরের সঙ্গে বাঙালি ও স্থানীয় জাপানি এক সাথে করে এই পুজো।

পুজোর নিয়ম কানুন সবই প্রায় রক্ষিত হয়।তিনদিন নিয়ম করে ভোগ খাওয়া ও ভোগ বিতরণ হয়।বেঙ্গল এসোসিয়েশন কিন্তু ১৯৮০ সাল থেকেই পুজো শুরু করেছে।টোকিওতে প্রচুর বাঙালি থাকায় একটা ভালো বাঙালি এসোসিয়েশন ওখানে গড়ে উঠেছে।এখানে বাঙালিয়ানা সম্পূর্ণ রক্ষিত হয়।পুজোর ক’দিন পুরুষ ও নারীরা ধুতি-পাঞ্জাবি ও শাড়ি পরে।একসাথে খাওয়া-দাওয়া হয়।সেখানে সমস্ত রকম বাঙালি খাবারের ব্যবস্থা করে কর্তৃপক্ষ।প্রচুর জাপানি ওখানে বাঙালি খাদ্যের সাদ নেয়।


উল্লেখযোগ্য হলো,ওখানে বুদ্ধধর্মের মানুষের একটা দুর্গা পুজো করে।নিয়ম মেনে পুজো করে।হিন্দু ব্রাহ্মণকে দিয়ে পুজো করানো হয়।জাপান ইউনিভার্সাল পুজো কমিটি বেশ আড়ম্বরের সঙ্গে পুজো করে।


আগে সমস্ত প্রতিমা কলকাতা থেকে যেত।কিন্তু এখন ওখানেই জাপানিদের সহযোগিতায় কিছু বাঙালি প্রতিমা নির্মাণ করে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!