অ-বিজেপি সরকার গঠিত হলে কৃষকরা বিনামূল্যে বিদ্যুৎ পাবেন

0 0
Read Time:4 Minute, 51 Second

নিউজ ডেস্ক::সম্প্রতি বিনামূল্যে পরিষেবার প্রতিশ্রুতি দেওয়া ইস্যুতে জোর বিতর্ক চলছে। জল সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়িয়েছে। সেই বিতর্ক বেশ কয়েকগুন উসকে তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও বড় ঘোষণা করেছেন। তিনি বলেন, ২০২৪ সালে লোকসভা নির্বাচনের পর যদি অবিজেপি সরকার ক্ষমতায় আসে, সারা দেশের কৃষকদের বিনামূল্যে বিদ্যুৎ পরিষেবা দেওয়া হবে।

সোমবার একটি জনসভায় বক্তব্য রাখতে গিয়ে তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও বলেন, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের পর আমরা ভারতে অবিজেপি পতাকা উত্তোলন করতে পারব। দিল্লি আমাদের সরকার গঠিত হবে। আজ নিজামবাদ থেকে ঘোষণা করছি, ২০২৪ সালে কেন্দ্রে অবিজেপি সরকার গঠিত হলে সারা দেশের সমস্ত কৃষকদের বিনামূল্যে বিদ্যুৎ পরিষেবা দেওয়া হবে।

বিনামূল্যে পরিষেবা দেওয়ার প্রতিশ্রুতি বা বিনামূল্যে বিভিন্ন রাজ্য সরকারের তরফে যে প্রতিশ্রুতি দেওয়া হয়, তার তীব্র বিরোধিতা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্প্রতি তিনি বলেছিলেন, বিনামূল্যে পরিষেবা দেওয়ার প্রবণতার জেরে আর্থিক সমস্যার সৃষ্টি হতে পারে। রাজ্যগুলোর অর্থনৈতিক পরিকাঠামো ভেঙে পড়তে পারে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া দেখায় ডিএমকে ও আপ। ফ্রিবিজ বা বিনামূল্যে প্রতিশ্রুতির পক্ষে সওয়াল করতে আপের পরে ডিএমকে আদালতের দ্বারস্থ হয়। মোদীর মন্তব্যে সরাসরি বিরোধিতা না করলেও, সোমবারের জনসভায় মন্তব্য থেকে বোঝা যায় তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী ফ্রিবিজের পক্ষে।

ফ্রিবিজ বা বিনামূল্যে পরিষেবার প্রতিশ্রুতি দেওয়ার বিরোধিতা করে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা হয়। মামলায় অভিযোগ করা হয়, সাধারণত নির্বাচনে ভোট কেনার আগে বিনামূল্যে পরিষেবা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়। যার ফলে দেশের অর্থনীতি ভেঙে পড়তে পারে। যদিও অনেকেই এই বিষয়টি কল্যানমূলক কর্মসূচি বলে উল্লেখ করেছিলেন। সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়ে, এই বিষয়ে একতরফা সিদ্ধান্ত নেওয়া যাবে না।


সমস্ত রাজনৈতিক দলের দলের মতামত জানা প্রয়োজন। পাশাপাশি সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়, কোনটি জনকল্যানমূলক প্রতিশ্রুতি ও কোনটি অন্য বিভিন্ন কারণে দেওয়া প্রতিশ্রুতি তা প্রথমে পৃথক করতে হবে। অত্যন্ত জটিল বিষয় বলেও সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়। সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এনভি রমনা কেন্দ্রকে সর্বদলীয় বৈঠকের মাধ্যমে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানানো হয়।

বিতর্কের মধ্যেই গুজরাতে আসন্ন বিধানসভা নির্বাচনের প্রচারে গিয়ে বিনামূল্যে একাধিক পরিষেবার প্রতিশ্রুতি দিয়েছেন আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল। তিনি গুজরাতের মানুষকে বিনামূল্যে শিক্ষার প্রতিশ্রুতি দিয়েছেন। পাশাপাশি তিনি জানিয়েছেন, গুজরাতের প্রতিটি মানুষ বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পাবেন। একই ধরনের প্রতিশ্রুতি দিয়ে দিল্লির বিধানসভা নির্বাচনে জয়ী হয়ে তিন বারের সরকার গঠন করেছেন অরবিন্দ কেজরিওয়াল। দিল্লির শিক্ষা ও স্বাস্থ্য পরিষেবার ভূয়শী প্রশংসা আমেরিকার প্রথম সারির সংবাদমাধ্যমে করা হয়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!