এবার পুজোয় পাতে পড়ুক সুস্বাদু মালাই পনির কোর্মা

0 0
Read Time:4 Minute, 0 Second

নিউজ ডেস্ক:: বাঙালি যে কতটা খাদ্য রসিক, তা আর বলার অপেক্ষা রাখে না। বিশেষ করে যেকোনও উৎসবে-অনুষ্ঠানে ভোজন রসিক বাঙালির পাতে নিত্যনতুন খাবার থাকা চাই ই চাই, নাহলে যেন উৎসবের আনন্দটাই মাটি হয়ে যায়! আর সামনেই যেহেতু দুর্গা পুজো, তাই খাওয়াদাওয়া আরও জমজমাট হতেই হবে। তবে বছরভর যে পদ খান, পুজোর সময়ে সেই একই ডাল-ভাতের পুনরাবৃত্তি হলেও ঠিক চলে না। তাই এবার পুজোয় নতুন কিছু বানিয়ে ফেলুন।
এবারের দুর্গা পুজোয় পাতে পড়ুক সুস্বাদু মালাই পনির কোর্মা। পরোটা, লুচির সঙ্গে দারুণ জমবে এই পদ। তবে ভাত, পোলাও-এর সঙ্গেও ট্রাই করে দেখতে পারেন। তাহলে দেখে নিন রেসিপি।

মালাই পনির কোর্মা তৈরির উপকরণ
২ কাপ পনির কিউব
কয়েকটা মাঝারি সাইজের পেঁয়াজ টুকরো করে কাটা (কুচি করবেন না)
কয়েকটা রসুনের কোয়া
আদা
তিনটে কাঁচা লঙ্কা
একটা বড় এলাচ
এক চিমটে শাহী জিরা
২-৩টি ছোটো এলাচ
এক মুঠো কাজুবাদাম
এক চিমটি গোটা গোলমরিচ
এক কাপ দই
৪ টেবিল চামচ ঘি
পরিমাণমতো নুন
জয়িত্রী গুঁড়ো এক চুটকি
এলাচ গুঁড়ো এক চুটকি
গোলমরিচ গুঁড়ো সামান্য
পরিমাণমতো জল

মালাই পনির কোর্মা তৈরির পদ্ধতি
১) গ্যাসে কড়াই বসিয়ে তাতে দুই কাপ জল দিন। তাতে পেঁয়াজের টুকরো, কয়েকটা রসুনের কোয়া, আদার তিন-চারটে স্লাইস দিয়ে দিন। তারপর তাতে ১-২টো কাঁচা লঙ্কা, একটা বড় এলাচ, এক চিমটে শাহী জিরা. ২-৩টি ছোটো এলাচ, এক মুঠো কাজুবাদাম, এক চিমটি গোটা গোলমরিচ দিন। এবার ভাল করে ৩০ মিনিট ফোটান।
২) এবার গ্যাস বন্ধ করে, ছাঁকনিতে ছেঁকে নিন ফোটানো মশলাগুলি। তারপর প্লেটে ঢেলে ঠান্ডা করুন। তার মধ্যে থেকে বড় এলাচ, লঙ্কা বার করে দিন।
৩) তারপর মিক্সারে সেদ্ধ করা পেঁয়াজ-বাদামের মিশ্রণ ও এক কাপ দই দিয়ে ভাল করে পেস্ট তৈরি করুন।
৪) এবার গ্যাস অন করে প্যান বসান। তাতে ৪ টেবিল চামচ ঘি এবং তৈরি করে রাখা পেস্ট পুরোটা দিয়ে দিন। খুন্তি দিয়ে নাড়তে থাকুন। মিক্সিতে সামান্য জল দিয়ে গুলিয়ে সেই জলটাও কড়াইতে ঢেলে দিন। গ্রেভিটা ভাল করে নাড়ুন।
৫) কিছুক্ষণ পর পরিমাণমতো নুন দিয়ে নাড়ুন। তারপর ১০-১২ মিনিট ঢাকা দিয়ে রান্না করুন। তারপর তাতে পরিমাণমতো জল মেশান। তারপর এক কাপ দুধ মেশান। নাড়তে থাকুন।
৬) এরপর তাতে ১টা কাঁচা লঙ্কা চেরা, আদা কুচি এক চিমটি, জয়িত্রী গুঁড়ো এক চুটকি, এলাচ গুঁড়ো এক চুটকি দিয়ে মিশিয়ে নিন।
৭) এবার তাতে সবকটি পনির দিয়ে দিন। আপনি চাইলে পনির ভেজে দিতে পারেন, আবার কাঁচাও ব্যবহার করতে পারেন। পনির গ্রেভির সঙ্গে ভাল করে মিশিয়ে পাঁচ মিনিট রান্না করে নিন।
৮) এবার পাত্রে নামিয়ে ওপরে গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে পরিবেশন করুন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!