ঘরে সবজি চাষ – মাশরুম

0 0
Read Time:2 Minute, 19 Second

নিউজ ডেস্ক::প্রচুর খাদ্যগুণ সম্পন্ন ‘মাশরুম’ এখন বেশ অভিজাত সবজির মধ্যে পড়ে।মাশরুমের নানা ধরনের প্রিপারেশন হয়।এই মাশরুম কিন্তু খুব অল্প খরচে ঘরেই করা যাও।
ছায়া বহুল জায়গা মাশরুমের পক্ষে উপযোগী।কোনো কারণেই সোজাসুজি রোদে রাখা যাবে না।এর জন্য টব, মাটি ইত্যাদি কিছুই দরকার নেই।শুধু দরকার খুব ছোটো করে কাটা খড়,(খড়ের বিকল্প কাঠের গুঁড়ো ও নারকেলের ছোবড়া কুচি করে কাটা) কয়েকটা পলিপ্যাকে,বীজ,জল দেওয়ার একটা স্প্রে মেশিন আর এক টুকরো ছায়া বহুল জায়গা।তা বাথরুম,বারান্দা এমনকি রানা ঘরেও হতে পারে।
প্রথমেই যেকোনো নার্শরী থেকে এক প্যাকেট বীজ কিনে নিন।দোকান থেকে কুচো খড় ২/৩ কেজি কিনে আনুন।
বাড়িতে এসে খড় ভালো করে বালতিতে ডুবিয়ে তুলে কিছুটা জল ঝেরে অন্য একটা পাত্রে রাখুন।এবার বীজের প্যাকেটটা দু’হাতের চেটোতে রেখে একটু চাপ দিলেই টুকরো টুকরো হয়ে যাবে।সেই টুকরোগুলো খড়ের মধ্যে ছড়িয়ে দিন।
এবার পরিষ্কার পলিপ্যাকের দেওয়ালে কয়েকটা ১ ইঞ্চি মাপের ফুটো করে নিন।বীজযুক্ত ভেজা খড়ের টুকরো পলিপ্যাকে ঢুকিয়ে মুখটা ভালো করে বেঁধে দিন।ছাওয়া বহুল জায়গায় খুলিয়ে দিন।
আপনার প্রধান কাজ শেষ।দিন দুই পর থেকে ওই ঝুলানো প্যাকেটের ফুটগুলোতে স্প্রে করুন দিনে অন্তত ২/৩ বার।ব্যস, এভাবে দিন চারেকের মধ্যে ওই ফুটোর মধ্য দিয়ে মাশরুম মাথা বের করবে।মাখে মাঝে জল স্প্রে করবেন।দিন ১২/১৩ র মধ্যেই মাশরুম খাবার উপযুক্ত হয়ে যাবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!