সিপিএমের বুক স্টলে ব্যাপক ভিড়

0 0
Read Time:2 Minute, 25 Second

নিউজ ডেস্ক::১৯৫৭ সাল থেকে প্রতিবছর সিপিএম পুজোর সময় বুকস্টল দেয়।যে বছর সারা পশ্চিমবঙ্গে ১২০০ থেকে কিছু বেশি বুকস্টল দেওয়া হয়েছে।সূত্রের খবর,শুধু যাদবপুরের বুক স্টলে পঞ্চমী,সষ্ঠী ও সপ্তমীতে ২ লক্ষ টাকার বই বিক্রি হয়েছে।আগে ওই স্টলগুলোতে মূলত মার্ক্সবাদী সাহিত্য রাখা হতো।এখন তার সঙ্গে সমস্ত প্রগতিশীল বই রাখা হয়।পার্টির পক্ষ থেকে জানানো হয়েছে – এখনও পর্যন্ত আলিমুদ্দিন স্ট্রিট যে তথ্য হাতে পেয়েছে, তাতে সিপিএমের উত্তর ২৪ পরগনা জেলা কমিটি পুজোয় স্টল দিয়ে ১০ লক্ষ টাকার বেশি বই বিক্রি করেছে। শারদোৎসবে গোটা রাজ্যে প্রায় ১,২০০ এর সামান্য বেশি বইয়ের স্টল দিয়েছিল সিপিএম।

গত কয়েক দশক ধরে দুর্গাপুজোর সময় এই স্টল দিয়ে থাকে তারা। শুধু স্টল করাই নয়, বই বিক্রিতেও ভাল সাড়া পেয়ে উজ্জীবিত রাজ্য নেতৃত্ব। এক সিপিএম নেতার দাবি, বামপন্থী ও সমকালীন রাজনীতি এবং মার্কসীয় সাহিত্যের নানা বই তো আছেই,তার সঙ্গে রবীন্দ্রনাথ,নজরুল,সুকান্ত,মানিক বন্দ্যোপাধ্যায়, তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় প্রমুখ দিকপাল লেখকদের বইও রাখা হচ্ছে স্টলে।


দ্বন্দ্বমূলক বস্তুবাদে বিশ্বাসী সিপিএম সরাসরি দুর্গাপুজোয় না জড়ালেও উৎসবের মরসুমে বইয়ের স্টল করার রীতি ক্ষমতাচ্যুত হওয়ার পরেও ছাড়েনি। উৎসবের মরসুমে এই ধরনের স্টল দেওয়াকে সিপিএম নেতৃত্ব দলের সাংগঠনিক কর্মসূচি হিসেবেই ধরেন। ধারাবাহিক এই কর্মসূচির কারণেই বিধানসভা ভোটে ধরাশায়ী হওয়ার প্রভাব বই বিক্রিতে পড়েনি বলেই তারা জানাচ্ছেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
100 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!