ভারত বনাম ব্রাজিল ম্যাচই গ্রুপের একাধিক দলের কোয়ার্টর ফাইনালের ভাগ্য স্থির করে দেবে

0 0
Read Time:5 Minute, 42 Second

নিউজ ডেস্ক::ফিফা অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ ফুটবলে ভারতের যাবতীয় আশা শেষ হয়ে গিয়েছে। কোনও ভাবে এই দলটা শেষ আটে আর যেতে পারবে না। ভারতের কাছে কোনও কিছু হারানোর নেই, ফলে কোনও রকম অন্য চিন্তা মাথার মধ্যে না রেখে নিজেদের সম্মান পুনঃরুদ্ধার করার লক্ষ্যে ব্রাজিলের বিরুদ্ধে খেলতে নামবে ভারত।

দীর্ঘ সাত-আট মাসের কঠিন পরিশ্রম, একাধিক বিদেশ সফর, বিভিন্ন ইউরোপীয় দলের বিরুদ্ধে খেলার পর ভারতীয় দলকে নিয়ে কিছুটা হলেও আশা করেছিলেন দেশের ফুটবলপ্রেমীরা কিন্তু বাস্তবের মাটিতে দাঁড়িয়ে বোঝা গেল এখনও বিশ্বকাপের স্তরে খেলার যোগ্যতা হয়নি অষ্টম ওঁরাও-কাজল ডিসুজাদের। শেষ দুই ম্যাচে ১১ গোল হজম করার পর গ্রুপের শেষ ম্যাচে হারানো সম্মান কিছুটা হলেও পুনঃরুদ্ধারের লক্ষ্য নিয়েই নামবে ভারত। যে হেতু হারানোর কিছু নেই, তাই কিছু অনন্ত পাওয়ার জন্য এই ম্যাচে আপ্রাণ চেষ্টা করবে এই দলটা তা আশা করাই যায়। ভারতীয় দলের কোচ থমাস ডেননার্বিও সেই একই কথাই বলেছেন। তিনি জানিয়েছেন, মরক্কোর বিরুদ্ধে তাঁর দল যে রকম খেলেছে সেই খেলাটা যদি অনন্ত উপহার দিতে পারে তা হলে অনন্ত কিছুটা সম্মান নিয়ে টুর্নামেন্টটা শেষ করতে পারবে মেয়েরা।

ভারতের অনূর্ধ্ব-১৭ দলের কাছে কিছু হারানোর না থাকলেও এই ম্যাচটা অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে ব্রাজিলের দৃষ্টিকোন থেকে। দুই ম্যাচের মধ্যে একটিতে জিতে এবং একটি ড্র করে চার পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। অপর দিকে, গত ম্যাচে গোলরক্ষক লেইলেনের উপর ভর করে শক্তিশালী আমেরিকাকে আটকে দিয়েছে ব্রাজিল। ফলে গ্রুপ শীর্ষে থাকলেও আমেরিকার পয়েন্টও ৪। তাই এই ম্যাচে যদি ভারতের বিরুদ্ধে হেরে যায় ব্রাজিল এবং অপর দিকে, এই গ্রুপেরই অন্য ম্যাচে মরক্কো কোনও ভাবে হারিয়ে দেয় শক্তিশালী আমেরিকাকে তা হলে ব্রাজিল ছিটকে যাবে প্রতিযোগীতা থেকে। তবে, আমেরিকার কাছে ৮ গোল এবং মরক্কোর বিরুদ্ধে ৩ গোল হজম করা ভারতীয় দল ব্রাজিলকে হারিয়ে দেবে এতটা আশা হয়তো অতি বড় ভারতীয় সমর্থকও করেন না। তবে, খেলাটার নাম যে হেতু ফুটবল তাই যে কোনও কিছুই ঘটতে পারে।

গ্রুপ ‘এ’ থেকে ভারতের শেষ আটে যাওয়ার আর কোনও সম্ভাবনা নেই। কিন্তু বাকি যে তিন দল রয়েছে ব্রাজিল, মরক্কো এবং আমেরিকা- সেই প্রতিটা দলের কাছেই সুযোগ রয়েছে কোয়ার্টার ফাইনালে পৌঁছানোর। ব্রাজিল এবং আমেরিকা উভয় দলের পয়েন্টই ৪। অপর দিকে, মরক্কোর পয়েন্ট ৩। আমেরিকার বনাম মরক্কোর ম্যাচে ফেভারিট হিসেবেই শুরু করবে আমেরিকা। এই ম্যাচ থেকে এক পয়েন্ট পেলেই তারা পরবর্তী রউন্ডে চলে যাবে কিন্তু কোনও ভাবে যদি আমেরিকাকে পরাজিত করে দেয় প্রথম বার ফিফা অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ খেলা মরক্কো তা হলে তারা পৌঁছবে যাবে শেষ আটে এবং আমেরিকাকে নির্ভর করতে হবে ব্রাজিল বনাম ভারত ম্যাচের ফলাফলের জন্য।

অপর দিকে, আমেরিকা যদি হেরে যায় তা হলে ব্রাজিলকে নূন্যতম এক পয়েন্ট অর্জন করতে হবে ভারতের বিরুদ্ধে। কারণ ভারতীয় দলের বিরুদ্ধে ম্যাচ কোনও ভাবে হেরে গেলে এবং আমেরিকাও যদি হেরে যায় মরক্কোর বিরুদ্ধে তা হলে গোলপার্থক্যে শেষ আটে চলে যাবে জো বাইডেনের দেশের মেয়েরা এবং ঘরে ফেরার টিকিট কাটতে হবে ব্রাজিলকে। হেড টু হেডে যেহেতু ব্রাজিল বনাম আমেরিকা ম্যাচ ১-১ গোলে ড্র হয়েছে তাই গোলপার্থক্য দেখা হবে এবং সেখানে অনেক এগিয়ে আমেরিকা।

ভারত এবং ব্রাজিল রাত আটটার সময়ে ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে গ্রুপের শেষ ম্যাচটি খেলবে। অন্য দিকে, একই সময় এই গ্রুপের অপর দুই দল মরক্কো এবং আমেরিকা মুখোমুখি হবে গোয়ার জওহরলাল মেহরু স্টেডিয়ামে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!