বাইডেনের ওপর ভরসা মার্কিন নাগরিকদের

0 0
Read Time:5 Minute, 40 Second

নিউজ ডেস্ক::আমেরিকায় ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং আর্থিক সঙ্কট মধ্যবর্তী নির্বাচনকে প্রভাবিত করতে পারে বলেই বিশেষজ্ঞরা মনে করেছিলেন। মার্কিন কংগ্রেসের উভয় কক্ষেই রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতার সম্ভাবনার কথা তুলে ধরেছিল একটি সমীক্ষা। কিছুটা উদ্বেগে ছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ডেমোক্র্যাটরা। মধ্যবর্তী নির্বাচনের ফলাফল প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গে দেখা যায় ডেমোক্র্যাটরা আশাতীত ভালো ফল করেছে।

আমেরিকায় মধ্যবর্তী নির্বাচনের প্রচারের সময় থেকেই অনেক সংবাদমাধ্যম দাবি করেছে, রিপাবলিক কংগ্রেসের একটা ওয়েভ দেখা দিয়েছে। সেক্ষেত্র মার্কিন কংগ্রেসের উভয় কক্ষে সংখ্যা গরিষ্ঠতা না পেলেও হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে রিপাবলিকানরা সংখ্যা গরিষ্ঠতা পাবে। কিন্তু ভোটের ফলাফল ঘোষণার সঙ্গে সঙ্গে দেখা দেয়, কোনও রিপাবলিকান কংগ্রেসের ওয়েভ নেই। বরং আমেরিকার মানুষ জো বাইডেনের প্রশাসনের ওপর আস্থা রেখেছে। রিপাবলিকান এই মধ্যবর্তী নির্বাচনে জয়ী হলে, জো বাইডেনের জন্য পরবর্তী দুই বছর অত্যন্ত কঠিন হতো। যে কোনও নীতি বাস্তবায়ন বা নয়া নিয়ম চালু করতে গেলে হাউস অফ রিপ্রেসেন্টেটিভ ও সেনেটর ভোটের মাধ্য পাস করাতে হতো। সেখানে জো বাইডেন বাধার মুখে পড়তেন।

আমেরিকার মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাটদের ব্যাপক জয়ের ফলে মার্কিন প্রশাসন দেশে বেশ কয়েকটি নীতি বাস্তবায়িত করার সম্ভাবনা বেড়েছে। তবে ডেমোক্র্যাটরা জয়ী হলেও আমেরিকায় মুদ্রাস্ফীতি, আর্থিক সঙ্কট, কেন্দ্রীয় ব্যাঙ্কে সুদের পরিমাণ বাড়ানো উভয় দলের ভোটারদের চিন্তার পারদ বাড়িয়েছে বলেই মার্কিন দৈনিক তাদের প্রতিবেদনে জানিয়েছে। আমেরিকায় একটি সমীক্ষায় দেখা গিয়েছে, দেশের নাগরিকদের প্রতি পাঁচ জনের মধ্যে একজন আমেরিকায় ব্যাপক মুদ্রাস্ফীতির জেরে বিপর্যস্ত হয়ে পড়েছে। জো বাইডেন প্রশাসনের বর্তমানে প্রধান কাজ মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আনা ও যে আর্থিক সঙ্কটের সম্ভাবনা দেখা দিয়েছে, তা সামাল দেওয়া। মুদ্রাস্ফীতি মার্কিন নাগরিকদের জীবন ব্যাপকভাবে বিপর্যস্ত করেছে। তবে একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ৭৯ শতাংশ মার্কিন নাগরিক এই মুদ্রাস্ফীতির জন্য বাইডেন প্রশাসনকে দায়ী করছে না। ৪২ শতাংশ মার্কিন নাগরিক মনে করছেন, বর্তমানে আমেরিকার যে আর্থিক সঙ্কট ও মুদ্রাস্ফীতি দেখা গিয়েছে, তা ডেমোক্র্যাটিক সরকার সব থেকে ভালো নিয়ন্ত্রণ করতে পারবে।

মার্কিন রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, নাগরিকরা বিশেষ করে মহিলা নাগরিকদের ক্ষেত্রে গর্ভপাতের অধিকার একটা বড় ইস্যু হয়ে দাঁড়িয়েছিল। মিশিগান থেকে ক্যালিফোর্নিয়া, আমেরিকার মহিলারা গভর্পাতের অধিকারের জন্য স্বোচ্চার হয়েছিলেন। নিউ ইয়র্কের গ্যারিসনের বাসিন্দা হেদার বাস্তিয়ান বলেছেন, আমি কখনই চাই না আমার শরীর সংক্রান্ত সিদ্ধান্ত আমার দেশের সরকার নিক। মিশিগান এবং ক্যালিফোর্নিয়া এখন গর্ভপাত করা এবং গর্ভনিরোধক ব্যবহার করার অধিকার আনতে আইন পরিবর্তন করতে হবে। সেক্ষেত্রে ভরসা ডেমোক্র্যাটরা।

মধ্যবর্তী এই নির্বাচনের জেরে কিছুটা বিপাকে পড়লেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জো বাইডেন প্রশাসন ইতিমধ্যে তাঁর বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছে। মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের আধিকারিকরা ইতিমধ্যে ট্রাম্পের বাড়ি ও অফিস তল্লাশি চালিয়েছে। এই পরিস্থিতি রিপাবলিকান কংগ্রেস সংখ্যাগরিষ্ঠতা পেলে ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত বন্ধের একটা সম্ভাবনা থাকত। কিন্তু ডেমোক্র্যাটদের জয়ের জেরে সেই সম্ভাবনা কার্যত বন্ধ হয়ে গেল।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!