প্রকাশিত হলো ত্রিপুরার খসড়া ভোটার তালিকা

0 0
Read Time:3 Minute, 48 Second

নিউজ ডেস্ক::ত্রিপুরার আসন্ন বিধানসভা ভোট নিয়ে শুরু হয়েছে প্রচারাভিযান।এরই মধ্যে রাজ্য নির্বাচন কমিশন প্রকাশ করলেন খসড়া ভোটার তালিকা।

আসন্ন ২০২৩ সালে ত্রিপুরা বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে রাজ্য রাজনীতির পরিস্থিতি সরগরম হয়ে উঠতে শুরু করেছে। রাজ্য রাজনীতির ময়দানের পাশাপাশি প্রশাসনিক মহলেও শুরু হয়ে গেছে ২০২৩ সালে ত্রিপুরা বিধানসভা নির্বাচনের প্রস্তুতি। ২০২৩ সালে ত্রিপুরা বিধানসভা নির্বাচনের ভোটার তালিকার কাজ শুরু হয়ে গেছে। নির্বাচন কমিশনের নির্ঘণ্ট অনুযায়ী ত্রিপুরার ৬০টি বিধানসভা আসনের খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়। ২০২৩ সালে ফেব্রুয়ারি মাসের তৃতীয় সপ্তাহে ত্রিপুরার ৬০ টি বিধানসভা আসনের নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোট গণনা হবে ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে। ঐতিহ্য অনুযায়ী ত্রিপুরার ৬০টি বিধানসভা কেন্দ্রে ভোট হবে এক দফায়। আগরতলা মহাকরণে সাংবাদিক সম্মেলনে কথা জানিয়েছেন ত্রিপুরার মুখ্য নির্বাচনী আধিকারিক কিরন গীত্যে।

সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন ত্রিপুরার অতিরিক্ত মুখ্য নির্বাচনী আধিকারিক ঊষাজয় মগ। ত্রিপুরার মুখ্য নির্বাচনী আধিকারিক কিরন গীত্যে সাংবাদিক সম্মেলনে জানান, খসড়া ভোটার তালিকার দাবি ও আপত্তি দাখিল করার সময়সীমা আজ থেকে আগামী ৮ ডিসেম্বর পর্যন্ত। এর উপর বিশেষ প্রচার অভিযান চালানো হবে গোটা ত্রিপুরায়। প্রথম দফায় ১৯ থেকে ২০ নভেম্বর এবং দ্বিতীয় পর্যায়ে ৩ থেকে ৪ ডিসেম্বর এই বিশেষ অভিযান চালানো হবে। ত্রিপুরার মুখ্য নির্বাচনী আধিকারিক কিরন গীত্যে জানান, প্রকাশিত খসড়া ভোটার তালিকায় মোট ভোটার রয়েছেন ২৭ লক্ষ ৩৩ হাজার ৮৯১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৩ লক্ষ ৮০ হাজার ১৮১ জন এবং মহিলা ভোটার রয়েছেন ১৩ লক্ষ ৫৩ হাজার ৬৬৪ জন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৪৬ জন ।

প্রকাশিত খসড়া ভোটার তালিকায় সার্ভিস ভোটার রয়েছেন ১০,৩৪৯ জন। যারা সেনাবাহিনী সহ বিভিন্ন ক্ষেত্রে কর্মরত রয়েছেন। এদের মধ্যে ১০ হাজার ১৬৫ জন পুরুষ ভোটার এবং ১৮৪ জন মহিলা ভোটার। খসড়া তালিকা অনুযায়ী প্রকাশিত ভোটার তালিকায় সবচেয়ে বেশি ভোটার রয়েছেন ১৪ বাধারঘাট বিধানসভা কেন্দ্রে ৬০ হাজারের ও বেশী।দ্বিতীয় স্থানে ১৩ প্রতাপগড়, ভোটার ৫৬ হাজারের ও বেশী। সবচেয়ে কম ভোটার ত্রিপুরা কৃষ্ণপুর তপশিলি উপজাতি সংরক্ষিত বিধানসভা কেন্দ্রে ৩৬ হাজার।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!