অপরিশ্রুত পানীয় জল খেয়ে বিভিন্ন জল বাহিত রোগে আক্রান্ত মানুষ

0 0
Read Time:4 Minute, 31 Second

নিউজ ডেস্ক::ত্রিপুরা তেলিয়ামুড়া মহকুমার মুঙ্গিয়াকামী আর.ডি.ব্লকের অধীন কাঁকড়াছড়া এডিসি ভিলেজের হাজরা পাড়ায় উপজাতি অংশের মানুষদের পাহাড়ের পাথর চুষা জল কিংবা ছড়ার অপরিশ্রুত পানীয় জল খেয়ে বিভিন্ন জল বাহিত রোগে আক্রান্ত হচ্ছে।নিরব তিপ্রামথা প্রশাসন।

শুখা মরসুম শুরু হতেই গ্রাম পাহাড়ে তীব্র পানীয় জলের সংকট দেখা দেয়।পাহাড়ের পাথর চুষা কিংবা ছড়ার অপরিশ্রুত জল‌ই একমাত্র পানীয় জলের উৎস। জল সংকট দূরীকরণে ব্যর্থ তিপ্রামথা এ.ডি.সি প্রশাসন। শুখা মরসুম কিংবা বর্ষাকালে ও বিশুদ্ধ পানীয় জলের থেকে বঞ্চিত প্রত্যন্ত এলাকায় উপজাতি গিরিবাসিরা। পানীয় জলের তীব্র সংকট লেগে থাকলেও সংকট দূরীকরণের নেই কোনো ব্যবস্থা। বিশুদ্ধ পানীয় জলের সংকট ত্রিপুরা তেলিয়ামুড়া মহাকুমার মুঙ্গিয়াকামী আর.ডি. ব্লকের অধীন কাঁকড়াছড়া এ ডি সি ভিলেজের হাজরা পাড়ায়।


জানা যায়, ত্রিপুরা তেলিয়ামুড়া শহর থেকে চড়াই-উৎরাই পাহাড়ি মেঠো পথ পার করে যেতে হয় তেলিয়ামুড়া মহকুমার মুঙ্গিয়াকামী আর.ডি ব্লকের প্রত্যন্ত উপজাতি এলাকা হাজরা পাড়ায়। বর্তমানে ওই উপজাতি এলাকায় প্রায় এক শতাধিক জনজাতি পরিবারের বসবাস। ওই এলাকার প্রত্যেকটি উপজাতি পরিবার জুমচাষের মধ্য দিয়ে তাদের জীবিকা নির্বাহ করে থাকে। ১ শতাধিক পরিবারের দৈনন্দিন জীবনে ব্যবহৃত জলের একমাত্র উৎস হল পাহাড়ের বিশাল আকার পাথর থেকে চুইয়ে পড়া দীর্ঘ দিন ধরে জমে থাকা অপরিশ্রুত জল। ওই এলাকার জনজাতি প্রত্যেকটি পরিবারের অন্যান্য মৌলিক সমস্যাগুলির কথা না তুলে ধরলেও পানীয় জলের জন্য যে প্রতিদিন সংগ্রামে লিপ্ত থাকতে হচ্ছে, একথা তুলে ধরেন উপজাতি অংশের মানুষরা। ওই এলাকায় বসবাসকারী উপজাতি মানুষের একটাই দাবি বিশুদ্ধ পানীয় জলের।

ওই এলাকার এক জনজাতি মহিলা জানান, তাদের পানীয় জলের একমাত্র উৎস হল পাথর চুইয়ে পড়া গর্তে জমানো জল। কারণ গাড়ির মাধ্যমে জল প্রতিনিয়ত পাওয়া যায় না। ফলে বাধ্য হয়ে পূর্বপুরুষদের শেখানো পথ অনুসরণ করেই পানীয় জলের তৃষ্ণা মেটাতে হচ্ছে। কিন্তু, প্রতিবছর শুখা মরসুম শুরু হতেই পানীয় জলের উৎস খোঁজার জন্য দূরদূরান্তে পাড়ি দিতে হচ্ছে সকলকে। এই অস্বাস্থ্যকর জলের উপর নির্ভর করে প্রত্যেকটি পরিবারের খাবারের জল থেকে শুরু করে স্নান, বাসন মাজার জলের একমাত্র ব্যবস্থা। আর এই অপরিশ্রুত পানীয় জল পান করে শূন্য থেকে আশি সকলেই জল বাহিত নানা রোগে আক্রান্ত হয়ে পড়ে।


স্থানীয় সূত্রে জানা যায়, উপজাতি এলাকাবাসীর তরফ থেকে বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থা করে দেওয়ার জন্য স্থানীয় তিপ্রামথা দলের নেতাদের দ্বারস্থ হয়ে থাকলেও, পানীয় জলের সমস্যা দূরীকরণে এগিয়ে আসছে না কেউই। স্থানীয় গিরিবাসীদের মধ্য থেকে দাবি উঠতে শুরু করে দিয়েছে তিপ্রামথা এডিসি প্রশাসন যাতে অতি দ্রুত তাদের বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থা করে দেয়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!