রবিবার TET পরীক্ষাতে বসার আগে অবশ্যই জানুন এই তথ্যগুলি!

0 0
Read Time:4 Minute, 13 Second

নিউজ ডেস্ক::রাত পোহালেই টেট! রবিবার ১১ হাজারেরও বেশি শূন্যপদে শিক্ষক নিয়োগ করবে রাজ্য সরকার। ইতিমধ্যে কয়েক লাখ শিক্ষার্থী এই শূন্যপদের জন্যে আবেদন জানিয়েছেন। এই অবস্থায় আগামীকাল রবিবার সুষ্ট ভাবে টেট করাটাই বড় চ্যালেঞ্জের রাজ্যের কাছে। যদিও শেষ মুহূর্তে একাধিক বৈঠক করেছেন প্রাথমিক শিক্ষা পর্ষদ।

নবান্নের তরফে এই বিষয়টি যথেষ্ট সতর্ক। আর সেদিকে তাকিয়ে ইতিমধ্যে পুলিশ প্রশাসন একাধিক সিদ্ধান্ত নিয়েছে। খোলা হয়েছে কন্ট্রোল রুম।

শিক্ষক নিয়োগ নিয়ে একের পর এক কেলেঙ্কারি সামনে এসেছে। যা নিয়ে প্রবল অস্বস্তিতে শিক্ষা দফতর আর এর মধ্যে এই নিয়োগ পরীক্ষা। আর এই পরীক্ষা’র আগেই ডিএলএড পরীক্ষার প্রশ্ন ফাঁস হয়ে গিয়েছে। যা নিয়ে পর্ষদকে প্রশ্নের মুখে পড়তে হয়েছে। যদিও সেদিকে তাকিয়ে শিক্ষা নিয়ে এবার টেট প্রস্তুতিতে কোনও রকমের ফাঁকফোকর রাখতে চায় না প্রাথমিক শিক্ষা পর্ষদ। আর তাই পরীক্ষা কেন্দ্রগুলিতে একাধিক নির্দেশ পাঠিয়েছে পর্ষদ।

আর সেই নির্দেশিকাতে স্পষ্ট বলা হয়েছে, ২৫ জন পরীক্ষার্থীর জন্যে একজন করে ইনভিজিলেটর থাকবেন। পরীক্ষা শুরু হবে ১২ টা থেকে। অন্তত আড়াই ঘন্টা আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে ঢোকার কথা বলা হয়েছে। তবে পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে টেটের প্রশ্নপত্র পরীক্ষা কেন্দ্রে পৌঁছবে বলে পর্ষদের তরফে জানানো হয়েছে। একেবারে কড়া পুলিশের নিরাপত্তাতে টেটের প্রশ্ন নিয়ে আসা হবে বলে জানা যাচ্ছে। কোথাও কোনও ফাঁক রাখতে চাইছে না পর্ষদ। অন্যদিকে যেখানে টেট পরীক্ষা হবে সেই সমস্ত কেন্দ্রগুলিতে সিসি ক্যামেরার মাধ্যমে নজরদারি হবে বলে জানা যাচ্ছে।

পরীক্ষার্থীদের জন্যেও থাকছে একাধিক নির্দেশ। যেমন কোনও পরীক্ষার্থীই পরীক্ষাকেন্দ্রে কোনও ধরণের ইলেকট্রনিক্স ডিভাইস নিয়ে যাওয়া যাবে না। থাকবে বায়োমেট্রিক ব্যবস্থা। আর তা পাশ করলেই পরীক্ষার্থীদের ভিতরে ঢোকার অনুমতি দেওয়া হবে। এমনকি মেটাল ডিটেক্টরও রাখার কথা বলা হয়েছে। একেবারেই মোবাইল ব্যবহার করা যাবে না। পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড সমস্ত তথ্য ভালো করে যাচাই করতে হবে।

অন্যদিকে শিক্ষকরাও মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। প্রতিটি শিক্ষক এবং অশিক্ষক কর্মচারীদের গলায় বৈধ পরিচয় পত্র থাকতে হবে। অন্যদিকে সেন্টার ইনচার্জ, পরিদর্শকের মোবাইল ফোনও জমা রাখার নির্দেশ দেওয়া হয়েছে পর্ষদের তরফে। ফলে একেবারে কোমর বেঁধে যে পর্ষদ নামছে তা কার্যত স্পষ্ট। ওয়ান ইন্ডিয়া বাংলার তরফে সমস্ত টেট পরীক্ষার্থীদের আগাম শুভেচ্ছা বার্তা।
অন্যদিকে নবান্নেও একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে বলে জানা যাচ্ছে। পাশাপাশি বিভিন্ন এলাকাতে পুলিশের তরফেও কন্ট্রোল রুম খোলা হচ্ছে বলে জানা যাচ্ছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!