সারদা মায়ের জন্মতিথি উপলক্ষ্যে বেলুড়মঠ ও জয়রামবাটিতে বহু ভক্তের সমাগম

0 0
Read Time:2 Minute, 49 Second

নিউজ ডেস্ক : আজ ২৯ অগ্ৰায়হণ, বৃহস্পতিবার শ্রী শ্রী সারদা মায়ের ১৭০ তম জন্মতিথি।সেই উপলক্ষ্যে আজ হাওড়ার বেলুড়মঠ ও জয়রামবাটির ‘মাতৃমন্দিরে’ নেমেছে বহু ভক্ত ও দর্শণার্থীদের ঢল। শ্রী শ্রী ঠাকুর রামকৃষ্ণ মন্দির, মায়ের মন্দির, ব্রহ্মনন্দের মন্দির দর্শনে ভীড় করেছেন বহু ভক্ত ও দর্শণার্থীরা।
সারদা মায়ের জন্মতিথি উপলক্ষে এদিন বিভিন্ন অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। ভোরে মঙ্গলারতি দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়।

এরপর বেদপাঠ, স্তবগান, ভজন, বিশেষ পূজা, হোম ভজনের আয়োজন করা হয়েছে শ্রীশ্রীমায়ের মন্দিরে। এছাড়াও সভামন্ডপে মাতৃসঙ্গীত, শ্রীশ্রীমায়ের কথা পাঠ, ভক্তিগীতি, কথানাট্য, শ্যামা-সঙ্গীত, পদাবলী কীর্তন, ধর্মসভার আয়োজন করা হয়েছে। ভক্তদের প্রসাদ বিতরণ করা হবে। বিকেল তিনটেয় শ্রীশ্রীমায়ের জীবন ও বাণী সম্পর্কিত ধর্মসভা, এরপর সন্ধ্যায় ঠাকুরের আরাত্রিক, মায়ের আরাত্রিক, সান্ধ্য ভজন হয়ে কার্যক্রম শেষ হবে।


১৮৫৩ সালের ২২ ডিসেম্বর (বাংলা ১২৬০ সালের ৮ পৌষ) বৃহস্পতিবার পৌষ মাসের কৃষ্ণা সপ্তমী তিথিতে বাঁকুড়ার প্রত্যন্ত গ্রাম জয়রামবাটীর এক দরিদ্র ব্রাহ্মণ ধর্মপরায়ণ পরিবারে সারদা দেবীর জন্ম।প্রত্যন্ত গ্রামের জয়রামবাটিতে এক দরিদ্র ব্রাহ্মণ পরিবারের তাঁর জন্ম। পরবর্তীকালে হুগলীর কামাপুকুর গ্রামের গদাধরের (রামকৃষ্ণদেব) সঙ্গে তাঁর বিবাহ হয়।

আজ সকাল থেকেই তাঁর জন্মতিথি উপলক্ষ্যে জয়রামবাটিতে উৎসবের মেজাজ।দেশের বিভিন্ন প্রান্ত থেকে শুরু হয়েছে ভক্তদের সমাগম।ফুল, মালা আর আলপনা দিয়ে সাজানো হয়েছে ‘মায়ের বাড়ি’।আজকের এই বিশেষ দিনে সেজে উঠেছে মায়ের ঘর এবং মন্দির। পুণ্যার্থীরা আসছেন এবং পূজাপাঠে অংশ নিচ্ছেন। সেইসঙ্গে সারদা মা কে শ্রদ্ধা জানাচ্ছেন এবং ঘুরে ঘুরে মন্দির পরিদর্শনও করছেন ভক্তগণরা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!