বঙ্গ বিজেপির হাতিয়ার ভোঁতা পঞ্চায়েত ভোটের আগে

0 0
Read Time:5 Minute, 26 Second

নিউজ ডেস্কঃ মাত্র তিন বছরের মধ্যেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের প্রকল্প ‘দুয়ারে সরকার’ জনপ্রিয়তার শীর্ষে উঠে গিয়েছে। ২০২২ সালে ভারত-সেরা প্রকল্পের তকমাও ছিনিয়ে নিয়েছে কেন্দ্রীয় সরকারের বিচারে। অর্থাৎ তৃণমূল সরকাররে প্রকল্পকে কার্যত স্বীকৃতি দিয়েছে বিজেপির সরকার।

দুয়ারে সরকারের কেন্দ্রীয় স্বীকৃতি প্রাপ্তির পর থেকেই তাই রাজ্য রাজনীতিতে প্রশ্ন উঠে পড়েছে, এবার কি করবে বঙ্গ বিজেপি? কেন্দ্রের বিজেপি সরকার যখন মেনে নিচ্ছে রাজ্যের দুয়ারে সরকার ভরাত সেরা প্রকল্প এবং এটা একেবারে ইউনিক একটা প্রজেক্ট, তখন রাজ্য বিজেপির বিরোধিতা কি ধোপে টিকবে।

সোমবার কেন্দ্রের তথ্য় ও সম্প্রচার মন্ত্রকের তরফে স্বীকৃতি আসার পর তৃণমূল যেমন যার পর নাই খুশি, তেমনই বঙ্গ বিজেপিকে বিঁধতেও তারা ছাড়েনি। তৃণমূল প্রতিক্রিয়া যা জানিয়েছে, তার সারবস্তু হল এই পুরস্কার বিরোধীদের মুখ বন্ধ রাখবে। তৃণমূল যে কাজে বিশ্বাস রাখে, এটা তার প্রমাণ। তাই বিরোধীদের সমালোচনা ধোপে টেকে না।

তৃণমূলের দাবি, রাজ্যের সরকার যে কাজ করছে, তা বিভিন্ন ক্ষেত্র থেকে স্বীকৃতি আসছে। রাষ্ট্রপুঞ্জও স্বীকৃতি দিয়েছে, বিশ্বের বিভিন্ন সংস্থাও রাজ্যের প্রকল্পকে বেছে নিয়ে সেরার সেরা প্রকল্প হিসেবে। তারপর ভারত সরকারও তা মেনে নিয়েছে। প্ল্যাটিনাম অ্যাওয়ার্ডে ভূষিত করেছে রাজ্যকে।

তৃণমূলের সাংসদ সুখেন্দু শেখর রায় এরপর বলেন, রাষ্ট্রপুঞ্জ থেকে ইউনিসেফ এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা মেনে নিয়েছে রাজ্যের কৃতিত্ব। মমতা বন্দ্যোপাধ্যায় যে সব প্রকল্প চালু করেছে তা সমাদর পেয়েছে আন্তর্জাতিক স্তরে। এরপর দুর্মুখদের কিছুদিন চুপ করে থাকা উচিত। সমালোচনা বন্ধ করে কিছুদিন এবার বিশ্রাম নিক বিরোধীরা।

মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প দুয়ারে সরকার ভারতবন্দিত হয়েছে। এবার বিশ্ববন্দিত হবে। এর আগে কন্যাশ্রী থেকে শুরু করে সবুজ সাথী ও এগিয়ে বাংলা, ঐক্যশ্রী-সহ বিভিন্ন প্রকল্প বিশ্বের দরবারে সমাদৃত হয়েছে। দুয়ারে সরকারের জনপ্রিয়তা এমনভাবেই বাড়ছে ফের এই প্রকল্পও আদায় করে নেবে বিশ্বস্বীকৃতি।

কেন্দ্রীয় সরকারের তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের পক্ষ থেকে সেরা পাবলিক ডিজিটাল প্লাটফর্ম হিসেবে পুরস্কার পেল বাংলার দুয়ারে সরকার প্রকল্প। কেন্দ্রের তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের পক্ষ থেকে আগামী ৭ জানুয়ারি দিল্লির বিজ্ঞান ভবনে বাংলার তৃণমূল সরকারকে পুরষ্কৃত করবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ২০২০ সালের ১ ডিসেম্বর রাজ্যে শুরু হয় এই পরিষেবা।

মমতা বন্দ্যোপাধ্যায়ের দুয়ারে সরকারকে পুরস্কার দেওয়া হচ্ছে সেরা পাবলিক ডিজিটাল প্লাটফর্ম হিসেবে। এই প্রকল্পটি চলে রিয়েল টাইম আপডেটের ভিত্তিতে। যে কেউ চাইলে নির্দিষ্ট পোর্টাল থেকে দুয়ারে সরকারের সমস্ত তথ্য পেতে পারবেন। কিছু দিনের মধ্যে একটি অ্যাপও আনা হচ্ছে। দুয়ারে সরকারের সেই অ্যাপও ডিজিট্যাল প্রযুক্তি মাধ্যমে ঝড় তুলবে বলে বিশ্বাস তৃণমূল সরকারের।

ভারতের বুকে ডিজিট্যাল প্রযুক্তির মাধ্যমে পরিষেবা পৌঁছে দেওয়ার উদ্যোগ এই প্রথম। প্রথম এই উদ্যোগ নিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সরকারের হিসেব অনুযায়ী এখন পর্যন্ত ৬.৬ কোটি মানুষকে দুয়ারে সরকার পরিষেবা দেওয়া সম্ভব হয়েছে। রাজ্যজুড়ে এখন পর্যন্ত ৩ লক্ষ ৬১ হাজার দুয়ারে সরকারের ক্যাম্প হয়েছে। এখন পর্যন্ত ৫ দফায় রয়েছে দুয়ারে সরকারের ক্যাম্প।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!