বাংলা জগৎসভায় শ্রেষ্ঠ আসনে

0 0
Read Time:5 Minute, 4 Second

নিউজ ডেস্কঃ বাংলা শুধু ভারত সেরা হয়েই থেমে থাকেনি। এবার ভারত-সভায় সেরার স্বীকৃতি আদায় করে নেওয়ার পাশাপাশি জগৎসভাতেও বাংলার আবার সেরার মর্যাদা পেয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্পগুলির সৌজন্যে এসেছে নজিরবিহীন স্বীকৃতি। কোন কোন প্রকল্প এবার মমতার সরকারকে সাফল্যের কিনারায় নিয়ে গেল, ফিরে দেখা ২০২২-এর শেষে।

সম্প্রতি কেন্দ্রের তথ্য ও সম্প্রচারমন্ত্রক বাংলার ‘দুয়ারে সরকার’-কে সেরার পুরস্কারে ভূষিত করার জন্য মনোনীত করেছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর গত দু-বছরে জনপ্রিয়তা লাভ করেছে। তার নেপথ্যে রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘দুয়ারে সরকার’-এর থিম। কেন্দ্রীয় সরকারের তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের পক্ষ থেকে সেরা পাবলিক ডিজিটাল প্লাটফর্ম হিসেবে এবার পুরস্কার পাচ্ছে বাংলার দুয়ারে সরকার প্রকল্প।

কেন্দ্রের তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের পক্ষ থেকে আগামী ৭ জানুয়ারি দিল্লির বিজ্ঞান ভবনে বাংলার তৃণমূল সরকারকে পুরষ্কৃত করবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ২০২০ সালের ১ ডিসেম্বর রাজ্যে শুরু হয় এই পরিষেবা। তারপর বিগত তিন বছরে তা জনপ্রিয়তার শীর্ষে উঠে আসে।

এ বছরই বাংলার দুর্গাপুজো আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। বাংলার সংস্কৃতিকে ফের জগৎসভায় সেরার মর্যাদায় অধিষ্ঠিত করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। দুর্গাপুজো কার্নিভালের মাধ্যমে তা বেশ কয়েক বছর ধরেই বিশ্বের দরবারে পৌঁছে যায়। মমতার বন্দ্যোপাধ্যাম য়ের প্রচেষ্টায় ফিফার ইতিহাসেও বাংলার দুর্গাপুজো জায়গা করে নেয়। তারপর এবছরই ইউনেস্কোর পক্ষ থেকে হেরিটেজ তকমা দেওয়া হয়েছে বাংলার দুর্গাপুজোকে। এরপর রাজ্যের পক্ষ থেকে ইউনেস্কোকে ধন্যবাদ দিয়ে এক বর্ণাঢ্য পদযাত্রার আয়োজন করা হয়। এর আগে পুরুলিয়ার ঐতিহ্যবাহী ছৌ নাচকেও স্বীকৃতি দিয়েছিল ইউনেস্কো। এবার লক্ষ্য গঙ্গাসাগর মেলার ইউনেস্কো স্বীকৃতি।

শুধু এখানেই থেমে নেই বাংলার সাফল্য। বাংলার সংস্কৃতিতে আন্তর্জাতিক স্বীকৃতির ধারা আগে থেকেই চলছিল। এবার রাষ্ট্রসঙ্ঘ পশ্চিমবঙ্গকে সংস্কৃতির পীঠস্থান আখ্যায় ভূষিত করার সিদ্ধান্ত নিয়েছে। একেবারে রাষ্ট্রসঙ্ঘের স্বীকৃতি এবার বাংলার দুয়ারে। রাষ্ট্রসঙ্ঘের তরফে পশ্চিমবঙ্গের নাম বিবেচিত হচ্ছে বেস্ট ডেস্টিনেশন ফর কালচার অ্যাওয়ার্ডে। আগামী বছর তা প্রদান করবে রাষ্ট্রসঙ্ঘ। আগামী বছরের ২৩ মার্চ এই উপলক্ষে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে জার্মানির বার্লিনে। সেখানে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে তুলে দেওয়া হবে বেস্ট ডেস্টিনেশন ফর কালচার অ্যাওয়ার্ড।

এ বছর স্বনির্ভরতায় ভারত-সেরার স্বীকৃতি পেয়েছে বাংলা। বাংলা দেশের মধ্যে প্রথম স্থান অর্জন করল স্বনির্ভরতায়। দেশের মধ্যে সর্বাধিক ১০.০৪ লক্ষ স্বনির্ভর গোষ্ঠী রয়েছে বাংলায়। জাতীয় গ্রামীণ জীবিকা মিশনের অন্তর্ভুক্ত স্বনির্ভর গোষ্ঠী তাই সেরার সন্মান ছিনিয়ে নিয়েছে বাংলা। এই সাফল্যের পর মুখ্যমন্ত্রী বলেছিলেন, বারবার নিজের যোগ্যতায় সেরার শিরোপা আদায় করে নিচ্ছে আমাদের রাজ্য। দেশের সমস্ত রাজ্যকে পিছনে ফেলে বাংলা সেরার স্থান দখল করে নিয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!