আবহাওয়ার অনিশ্চিয়তা কৃষি খাতকে গ্রাস করে, শষ্য সরবরাহে ফসলের উজ্জ্বল সম্ভবনা

0 0
Read Time:2 Minute, 8 Second

নিউজ ডেস্ক :গম এবং ধানের ফসল শুকিয়ে গেছে এবং এই বছর খুচরা দাম বেড়েছে কারণ আবহাওয়ার অস্থিরতা দেশের কৃষি খাতের বৃদ্ধিকে মেঘলা করেছে, পুনরুদ্ধার হওয়া অর্থনীতি খাদ্যশস্যের সরবরাহ কে দক্ষতার সাথে পরিচালনা করার জন্য রপ্তানি সহ বিভিন্ন নীতি মূলক ব্যবস্থা গ্রহণ করেছে।

উচ্চ মুদ্রাস্ফীতির মধ্যে,সরকার ২০২২ সালের মধ্যে ৮০ কোটিরও বেশি মানুষ কে বিনামূল্যে অতিরিক্ত ৫ কিলোগ্রাম খাদ্যশস্য সরবরাহ করেছে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্য যোজনা।

সরকার ২০২৩এ ৩১শে ডিসেম্বর পর্যন্ত ১ বছরের জন্য জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের অধীনে নিয়মিত মাসিক ৫ কেজি প্রতি জন কোটা বিনামূল্যে করার সিদ্ধান্ত নিয়েছে।

সরকারি তথ্য অনুযায়ী, ভারত ২০২১-২২ শস্য বছরে (জুলাই -জুন )৩১৫.৭২ মিলিয়ন টন রেকর্ড খাদ্য শস্য উদযাপন অর্জন করেছে।যা ২০২০- ২১সালে ৩১০.৭৪মিলিয়ন টন আগের সর্বোচ্চ কে হারিয়েছে।

ধানের গল্প আলাদা নয় কারণ ঘাটতি বৃষ্টি,খারীফ মরসুমে ফলন কমিয়ে দেয়।২০২২ খারীফ মরসুমে ফলন কমিয়ে দেয়।২০২২খরিফ মৌসুমে চাল উৎপাদনে ১০৪.৯৯ মিলিয়ন টন কম হয়েছে যা আগের বছরের একই মরসুমে ১১১.৭৬মিলিয়ন টন ছিলো।

বছরের অন্য একটি বড়ো উন্নয়নে সরকার M S P প্রক্রিয়াকে শক্তিশালী করার উপায় গুলি খতিয়ে দেখার জন্য একটি কমিটি গঠন করা হয়।

যদি আবহাওয়া অনিয়মিত ঘটনা আগামী ৫বছর চলতে থাকে, তাহলে ফসল বৈচিত্র্যেই একটি সমাধান, তিনি যোগ করেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!