‘কলকাতায় আর পানীয় জল সমস্যা থাকবে না’ – ফিরহাদ হাকিম

0 0
Read Time:2 Minute, 18 Second

নিউজ ডেস্কঃ গরমকালে কলকাতায় জলের সঙ্কট তীব্র হয়ে ওঠে। সেই সমস্যা যাতে ২০২৩ আর না হয় তার জন্য কোলকাতার মেয়র ফিরহাদ হাকিম আধিকারিকদের নিয়ে ইতিমধ্যে আলোচনা করে একাধিক সিদ্ধান্ত নিয়েছেন। লক্ষ শহরজুড়ে পর্যাপ্ত জল সরবরাহ। টালায় জলের অপচয় বন্ধে মিটারও বসানো হয়েছে।

ওই পদ্ধতি শহরজুড়ে চালুর চেষ্টাও চলছে বলে পুরসভা সূত্রে খবর। ইএম বাইপাস (EM Bypass) লাগোয়া এলাকা এবং বেহালায় (Behala) পানীয় জল নিয়ে সমস্যা প্রভূত। সে কথা মাথায় রেখেই গার্ডেনরিচে ২৫ এবং ধাপায় ৩০ মিলিয়ন গ‌্যালন জল উৎপাদন ক্ষমতা বাড়ানো হচ্ছে। একই সঙ্গে ওই এলাকার জন্যে অন্তত ৪টি ক্যাপসুল (ছোট মাপের) বুস্টার পাম্পিং স্টেশনও চলতি বছরে তৈরি হবে বলে ঠিক হয়েছে।

মূলত গড়িয়া, রুবি, পার্ক সার্কাস, নয়াবাঁধ, কালিকাপুর, গড়ফা, অজয়নগর, সন্তোষপুর, পাটুলি, বৈষ্ণবঘাটা, আনন্দপুর, তপসিয়া, পঞ্চান্নগ্রাম, কসবা এবং মুকুন্দপুর এলাকায় এ বারের গরমে পানীয় জলের সমস্যা যাতে না হয়, সে জন্যেই ওই চত্বরে জলের উৎপাদন ক্ষমতা বাড়ানোর পরিকল্পনা করেছে পুরসভা।

মেয়র বলেন,’কলকাতায় এখন যে পরিমাণে জল উৎপাদন হয়, তাতে জল নিয়ে সমস্যা  থাকার কথা নয়। কিন্তু শহরের বহর যে ভাবে বাড়ছে–সে কথা মাথায় রেখেই জল উৎপাদন বাড়ানো হচ্ছে।’ বর্তমানে পানীয় জলের জোগানে ৬৬টি বুস্টার পাম্পিং স্টেশন রয়েছে। গত বছরও তিনটে নতুন বুস্টার পাম্পিং স্টেশন তৈরি করা হয়েছে। মেয়র বলেন,এবার কোলকাতা পুরসভা চারিদিক দিয়ে প্রস্তুত। কোনো কারনেই নাগরিকদের জল সরবরাহের ঘাটতি থাকবে না।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!