ভারতীয় ক্রিকেটের নতুন অধ্যায়

0 0
Read Time:4 Minute, 48 Second

নিউজ ডেস্ক::ভারতীয় ক্রিকেটে দুটি আলোচিত বিষয় এবার উঠে এসেছে প্রাক্তন ফিল্ডিং কোচ আর শ্রীধরের নতুন বইয়ে। বইটির নাম কোচিং বিয়ন্ড- মাই টাইম উইথ দ্য ইন্ডিয়ান ক্রিকেট টিম।

মহেন্দ্র সিং ধোনি ২০২০ সালের ১৫ অগাস্ট আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা জানিয়েছিলেন সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে। সেই সিদ্ধান্তটি অনেককেই অবাক করে দিয়েছিল। যদিও শ্রীধরের দাবি অনুযায়ী, তিনি ছাড়াও ধোনির অবসর-পরিকল্পনার কথা জানতেন ঋষভ পন্থ। ২০১৯ সালের বিশ্বকাপের সেমিফাইনালে ভারত-নিউজিল্যান্ডের ম্যাচের রিজার্ভ ডে-তে প্রাতরাশ সারতে গিয়েই ধোনি নিজের অবসরের কথা স্পষ্ট করেছিলেন পন্থের কাছে।

শ্রীধর তাঁর বইয়ে লিখেছেন, ব্রেকফাস্ট হলে সেদিন আমিই প্রথমে গিয়েছিলাম। কফিতে চুমুক দিয়েছি। দেখলাম সেখানে এলেন ধোনি ও পন্থ। তাঁরা প্রাতরাশের জন্য খাবার নিয়ে আমার সঙ্গে একই টেবিলে এসে বসলেন। সেদিন নিউজিল্যান্ডের কয়েক ওভার খেলা বাকি ছিল। তারপর ছিল আমাদের ব্যাটিং। ফলে ম্য়াচ অনেক আগে শেষ হয়ে যাবে বলে জানা ছিল সকলের। পন্থ ব্রেকফাস্টের ফাঁকে ধোনিকে হিন্দিতে বলেন, ভাইয়া, কয়েকজন ব্যক্তিগতভাবে আগেই লন্ডনে যাওয়ার পরিকল্পনা করছেন। আপনি কি আগ্রহী? তখন ধোনি বলেন, না ঋষভ। আমি দলের সঙ্গে শেষবার বাসযাত্রা মিস করতে চাই না। উল্লেখ্য, সেই সেমিফাইনালটিই ধোনির আন্তর্জাতিক কেরিয়ারের শেষ ম্যাচ। ২৪০ রান তাড়া করছিল ভারত। মাহি রান আউট হয়ে গিয়েছিলেন।

বিরাট কোহলি টেস্ট অধিনায়কত্ব পাওয়ার পর ২০১৬ সালেই দেশের সাদা বলের নেতৃত্ব পেতে মরিয়া হয়ে উঠেছিলেন বলে দাবি শ্রীধরের। ধোনি দেশের সফলতম অধিনায়ক হিসেবে দেশকে যখন নেতৃত্ব দিচ্ছেন, তখন থেকেই তাঁর যোগ্য উত্তরসূরী কে হতে পারেন, তা নিয়ে জল্পনা চরমে ওঠে। ধোনি টেস্ট ক্যাপ্টেন্সি ছাড়ার পর বিরাট ক্যাপ্টেন হন। এরপর ভারতের সাদা বলের অধিনায়ক হওয়ার লোভ যে তাঁর রয়েছে তা জানা গিয়েছিল বিরাট কোহলির কিছু মন্তব্যে। যদিও সেই সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন রবি শাস্ত্রী। উল্লেখ্য, ভারতীয় দলে শ্রীধর যে সাত বছর কোচিং স্টাফ হিসেবে ছিলেন তার বেশিরভাগটাই শাস্ত্রীর জমানায়।

শ্রীধরের লেখা বইয়ে উল্লেখ, বিরাট কোহলির বক্তব্যে বোঝা যাচ্ছিল তিনি একদিনের ও টি ২০ আন্তর্জাতিকের নেতৃত্ব প্রত্যাশা করছেন। শাস্ত্রী বিষয়টিতে হস্তক্ষেপ করেন এূং কোহলিকে বলেন ধোনি সাদা বলের নেতৃত্ব না ছাড়া অবধি অপেক্ষা করতে। একদিন বিকেলে কোহলিকে ডেকে শাস্ত্রী বলেন, ‘বিরাট, এমএস তোমাকে লাল বলের ক্যাপ্টেন্সি দিয়েছে। ধোনিকে সম্মান করা উচিত। যথোপযুক্ত সময়ে ধোনি তোমাকেই সাদা বলের নেতৃত্বও দেবে। যদি ধোনিকে এখন সম্মান না করো, তাহলে তুমি যখন অধিনায়ক থাকবে তুমিও দলের কাছ থেকে প্রত্যাশিত সম্মান পাবে না। ফলে যা হোক না কেন, ধোনির প্রতি সম্মান প্রদর্শন চালিয়ে যাও। তোমাকে নেতৃত্বের পিছনে ছুটতে হবে না। আপনাআপনিই তোমার কাছেই ক্যাপ্টেন্সি আসবে।’ উল্লেখ্য, ধোনি ২০১৭ সালে ভারতের সাদা বলের নেতৃত্ব ছাড়েন এবং কোহলিই অধিনায়ক হন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!