দেশের অজস্র পুরোনো মামলা বন্ধ করার ঘোষণা হাই কোর্টের

0 0
Read Time:2 Minute, 38 Second

নিউজ ডেস্কঃ ভারতের বিচার ব্যবস্থার সবচেয়ে সমস্যা হলো,মামলার পর মামলা জমে যাওয়া। তার ফয়সালা না হওয়া। এমনি কয়েকটি মামলা যা ৭০/৭২ বছরের পুরনো। তেমন অনেক মামলা বন্ধ করে দিল বিভিন্ন হাইকোর্ট। হাইকোর্ট সূত্রে জানা যাচ্ছে,সব মিলিয়ে প্রায় ৪ কোটি মামলার শুনানি এখনও বাকি রয়েছে গোটা দেশের বিভিন্ন আদালতে।

এর মধ্যে বেশ কিছু মামলা তো এতটাই পুরনো যে সিনিয়র বিচারপতির বয়সও তার থেকে কম। এমনই একটি মামলা, যেটিকে বলা হয় স্বাধীন ভারতের সবচেয়ে পুরনো মামলা, সেই মামলকেই এবার বন্ধ করার সিদ্ধান্ত নিল বিচার বিভাগ।

জমে থাকা সবচেয়ে পুরোনো মামলাটি ১৯৫১ সালের। সদ্য স্বাধীন ভারতে ওই মামলাটি করা হয়েছিল।


সেই সময় এই মামলাটির সঙ্গে জড়িত ছিল বহরমপুর ব্যাঙ্ক লিমিটেডের নাম। জানা যাচ্ছে এমন আরও ৫টি মামলা রয়েছে যেগুলি ফাইল করা হয় ১৯৫২ সালে। এর মধ্যে দুটি দেওয়ানি মামলা দায়ের করা হয় মালদা আদালতে। অন্য একটি মামলা দায়ের করা হয় মাদ্রাজ কোর্টে। জানা যাচ্ছে, এই দুটি মামলার জন্য মার্চ এবং নভেম্বর মাসে শুনানির দিন ধার্য করেছে। যদিও বাদি ও বিবাদি পক্ষের মানুষেরা আদোপেও কতজন জীবিত আছে তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

খবরে প্রকাশ যে, বহরমপুর মামলাটিই সবচেয়ে পুরনো। এই মামলাটি দায়ের করা হয় ১৯৪৮ সালের ১৯ নভেম্বর। মামলাটি আদালতে লিখিত ভাবে আসে ১৯৫১ সালের ১ জানুয়ারি। এই মামলার কেস নম্বর ছিল ৭১/১৯৫১। বহরমপুর ব্যাঙ্ক টাকা ফেরত দিচ্ছে না। এই অভিযোগে অনেকেই সেই সময় মামলা দায়ের করেন বলে জানা যাচ্ছে। ২০২২ সালে দু’বার এই মামলার শুনানি করা হয়। কিন্তু শুনানির দিন কেউ হাজির ছিলেন না। এমন একাধিক মামলা বন্ধ করে স্বস্তির নিঃশ্বাস ফেলেছে হাইকোর্ট।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!