‘নেতাজি-প্রেমে’ সমগ্র নতুন প্রজন্ম

0 0
Read Time:2 Minute, 24 Second

নিউজ ডেস্ক : নেতাজি মানেই অদম্য সাহস, নেতাজি মানে অন্যায়ের প্রতি তীব্র প্রতিবাদ,নেতাজি মানেই আপস না অন্যায়ের সাথে করা, নেতাজি মানেই সংগ্রাম,নেতাজি মানেই হার না মানা,নেতাজি মানেই রহস্যের ঘনঘটা। অর্থাৎ নেতাজি আমাদের সমগ্র ভারতবাসীর কাছে ঠিক কি? তা হয়তো শুধুমাত্র ভাষায় প্রকাশিত করা সম্ভব নয়।


তিনি তার অদম্য সাহস, জেদ ও কঠিন লড়াইয়ের জন্য আজও ভারতবাসীর কাছে জীবিত হয়ে রয়েছেন এবং ভবিষ্যতেও থাকবেন সে বিষয়ে সন্দেহ নেই। তিনি প্রত্যেক ভারতবাসীর অনুপ্রেরণা তার পাশাপাশি বলা বাহুল্য যে গোটা নতুন প্রজন্ম তার অনুপ্রেরণায় অনুপ্রেরিত। তাকে স্মরণে রাখেননি এমন মানুষ নেই বললেই চলে।


তাঁর বেশ কিছু অনুপ্রেরণামূলক উক্তি আজও নতুন প্রজন্মকে বিশেষভাবে উদ্বুদ্ধ করে। তিনি বলেছিলেন, অন্যায় ও অন্যায়ের সাথে আপোষ করাই সবচেয়ে বড় অপরাধ, সর্বদা সত্য দিয়ে সকলকে জীবন গড়তে হবে। ক্রীতদাসদের জন্য মুক্তিবাহিনীর প্রথম সৈনিক হওয়ার চেয়ে বড় কোন গৌরব,কোনও উচ্চ সম্মান হতে পারে না। এরকম অনেক অনুপ্রেরণামূলক উক্তির দ্বারা তিনি সমগ্র ভারতবাসী তথা স্বাধীনতা সংগ্রামীদের উদ্বুদ্ধ করেছিলেন।

এর পাশাপাশি আজও প্রত্যেক ভারতবাসী দেশপ্রেমিক এবং বিশেষত নতুন প্রজন্মকে সাহস জুগিয়ে চলেছেন তার মূল্যবান উক্তি দ্বারা। এবং তাঁকে আজও স্মরণে রেখেছে গোটা বিশ্ববাসী এবং নতুন প্রজন্ম। সর্বোপরি তার একটি উক্তি আজও গোটা ভারতবাসীকে জাগিয়ে তোলে। যথা ‘স্বাধীনতা দেওয়া হয় না, স্বাধীনতা ছিনিয়ে নিতে হয়।’

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!