বিজেপির জোটসঙ্গীকে দ্রুত সিদ্ধান্তের আর্জি, সময় বেঁধে দিলেন প্রদ্যোৎকিশোর

0 0
Read Time:6 Minute, 2 Second

নিউজ ডেস্ক::মহারাজা প্রদ্যোৎ কিশোর মাণিক্য দেববর্মা ত্রিপুরার কিংমেকার হয়ে উঠতে ঘুঁটি সাজাচ্ছেন। ভোটের আগে কংগ্রেস-সিপিএম বা তৃণমূল কারও সঙ্গে জোট না করে সরাসরি বিজেপির জোটসঙ্গীকে প্রস্তাব দিয়েছিলেন তিনি। এখনও সাড়া না পেয়ে এবার সময় বেঁধে দিলেন আইপিএফটির জন্য।

বিধানসভা নির্বাচনে টিপ্রা এবার ভাগ্যনিয়ন্তা হয়ে উঠতে পারে ত্রিপুরার। টিপ্রা সুপ্রিমো চাইছেন উপজাতি ভোটকে এক জায়গায় ধরে রাখতে। সেখানে কোনও লড়াই থাকুক তিনি চাইছেন না। আদিবাসী মহলে একচ্ছত্র আধিপত্য বিস্তার করতে পারলে ত্রিপুরার কিংমেকার হয়ে ওঠা তাঁদের কাছে অতি সহজ হয়ে যাবে।

তখন যে দলই সরকার গড়ুক না কেন, তাদের দরকার পড়বে। তখন আদিবাসীদের উন্নয়নের জন্য যাবতীয় প্রয়োজন মিটিয়ে নিতে পারবেন তাঁরা। প্রদ্যোৎকিশোর মাণিক্য দেববর্মা যে ভিডিও বার্তা দিয়েছেন, তার সারমর্ম এটাই হতে পারে। তিনি ত্রিপুরার উপজাতি সম্প্রদায়ের মানুষকে এক জোট করতে চাইছেন।

সম্প্রতি তিনি আইপিএফটির সাধারণ সম্পাদকের সঙ্গে বৈঠক করে তাঁদের দলকে টিপ্রামোথার সঙ্গে মিলিয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন। তার জন্য ত্রিপুরার রাজনীতিতে ক্রমে পিছিয়ে পড়া আইপিএফটি ভাবার অবকাশ নিয়েছিলেন। কিন্তু আর সময় দেওয়া যাবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন প্রদ্যোৎকিশোর।

পরের মাসেই ত্রিপুরা বিধানসভা নির্বাচন। তার আগে মহারাজা প্রদ্যোৎকিশোর এক ভিডিও বার্তায় জানিয়েছেন, আর তিনদিন সময় দিলাম। এর মধ্যেই জোট নিয়ে যা সিদ্ধান্ত নেওয়ার নিয়ে নিতে হবে। আমি গ্রামে কিছু না পাওয়া গরিব হতদরিদ্র মানুষের পাশেই দাঁড়িয়ে থাকব। যাঁরা জোট তাঁদের সবার আগে এইসব মানুষের কথাই মনে রাখা উচিত।

প্রদ্যোৎকিশোর আরও বলেন, আমার দলেরও অনেকে বলছে- জোট করে নিন। কিছু তো পাওয়া যাবে। কিন্তু আমি বলি, স্বাধীনতার এত বছর পরে আর কিছু বলে কিছু হয় না। যাঁরা জোট নিয়ে নানা কথা বলছেন, তাঁদের উদ্দেশেই তিনি এই বার্তা দিয়েছেন। সে কংগ্রেস, সিপিএম বা তৃণমূল- সবাইকেই তাঁর বার্তা।

বিজেপি সরকারকে ক্ষমতাচ্যুত করতে এবার সিপিএম ও কংগ্রেস জোট না গড়ে সমঝোতা করে চলতে চাইছে। একসঙ্গে ইস্যুভিত্তিক রাজনৈতিক মিছিলের কর্মসূচি নিয়েছে তারা। আর এদিকে প্রদ্যোৎকিশোর সরাসরি বিজেপির জোটসঙ্গী আইপিএফটিকে তাদের সঙ্গে মিশে যাওয়ার পরামর্শ দিয়েছেন।

আইপিএফটির তরফে এখনও কোনও জবাব না পেয়ে প্রদ্যোৎকিশোর তিনদিন সময় দিয়েছেন তাদের। গোটা উপজাতি এলাকার রাশ নিজের হাতে রাখতে তিনি বদ্ধপরিকর। কেননা বিগত কয়েক বছরে ত্রিপুরার রাজনীতিতে তাঁর উত্থান হয়েছে আশাতীত। উপজাতি এলাকায় তিনি প্রভাব বিস্তার করেছেন যথেষ্ট। তার প্রভাবে বিজেপির জোটসঙ্গী আইপিএইটি ম্লান হয়ে গিয়েছে।

প্রদ্যোৎকিশোরের উত্থান ত্রিপুরায় রাজনৈতিক সমীকরণ বদলের ইঙ্গিত দিচ্ছে আবার। ২৫ বছেরের বাম আমলে ত্রিপুরার উপজাতি স্বশাসিত পরিষদ ছিল সিপিএমের শাখা সংগঠন উপজাতি গণমুক্তি পরিষদের দখলে। ২০১৮-র বিধানসভা নির্বাচনের আগে পর্যন্ত উপজাতি গণমুক্তি পরিষদ দখলে রেখেছিল এই অংশের ভোট। ২৫ বছরের বাম শাসনের অবসান ঘটে ২০১৮-য়। বিজেপির জয়ে দেখা যায় জোটসঙ্গী আইপিএফটি উপজাতি অধ্যুষিত এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে। এখন ২০২৩-এর আগেই আইপিএফটির হাত থেকে উপজাতি পরিষদের কর্তৃত্ব চলে এসেছে টিপ্রামোথার হাতে।

বিগত পাঁচ বছরে দেখা গিয়েছে, বিজেপির জোটসঙ্গী আইপিএফটি দ্রুত জমি হারিয়েছে ত্রিপুরায় উপজাতি মহলে। আর এই পথ দিয়েই উত্থান হয়েছে প্রদ্যোৎ কিশোর দেববর্মার। মাত্র দু-বছরেই তিনি উপজাতি মহলের দখল নিয়েছেন। এখন উপজাতি মহলে মহারাজের দল টিপ্রামোথার আধিপত্য।

স্বশাসিত পর্ষদের ভোটেও টিপ্রামোথা ব্যাপক ফল করেছে ত্রিপুরায়। তারপর আইপিএফটির বিধায়কের এক এক করে যোগ দিয়েছেন টিপ্রায়। এই পরিস্থিতিতে আইপিএফটিকে টিপ্রামোথায় মিশে যাওয়ার প্রস্তাব দিয়েছেন প্রদ্যোৎকিশোর। আর বিজেপি এই প্রস্তাবে সিঁদুরে মেঘ দেখতে শুরু করেছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!