২০১৮ ত্রিপুরা বিধানসভা নির্বাচন – শুধু সংখ্যার খেলা

0 0
Read Time:2 Minute, 23 Second

নিউজ ডেস্কঃ বহুদলীয় গণতন্ত্রের অন্যতম বিষয় হলো, সিটের সংখ্যা গরিষ্ঠতা। এমন কি মোট ভোট কম হলেও সিটের সংখ্যাধিক্যের কারণে সেই দল সরকার গড়তে পারে। এই সংখ্যার খেলার একটা আশ্চর্য ঘটনা ঘটে ২০১৮ সালের ত্রিপুরা বিধানসভা নির্বাচনে। যদিও এটা ঠিক শতকরা ৫০ ভাগের বেশি ভোট পেয়ে সরকার গড়ার নিদর্শন ভারতীয় গণতন্ত্রে বিশেষ নেই।

কিন্তু শুধু মাত্র ০.৩ শতাংশ ভোট কম পেয়ে সিট কম পেলো ২০টি। এমন নিদর্শন দেশে কেন পৃথিবীতে খুব বেশি নেই – যা হলো ২০১৮ সালের ত্রিপুরা বিধানসভা নির্বাচনে।

২০১৮ সালের আগে ত্রিপুরায় বামফ্রন্ট সরকার ছিল অপ্রতিরোধ্য। দীর্ঘদিন বামফ্রন্ট শাসন করেছে নির্বিঘ্নে। কিন্তু ২০১৮ নির্বাচনের অদ্ভুত পরিসংখ্যানের খেলা হলো। ত্রিপুরায় ২০১৮ সালের বিধানসভার ভোট হয় ১৮ ফেব্রুয়ারি। ৬০ টি সিটের মধ্যে ৫৯ টি সিটে।তারপর?


ভোট গণনা ৩ মার্চ ২০১৮ তারিখে অনুষ্ঠিত হয়। ভারতীয় জনতা পার্টি ৪৩% ভোট এবং সংখ্যাগরিষ্ঠ আসন ৩৬টি অর্জন করে এবং পরবর্তীতে বিপ্লব কুমার দেবকে মুখ্যমন্ত্রী হিসাবে সরকার গঠন করে। প্রাক্তন শাসক বামফ্রন্ট জোট ৪২.৭% ভোট পেয়ে মাত্র ১৬টি আসন পেয়েছে।

এখন ২ জন বিজেপি বিধায়ক ভারতীয় জাতীয় কংগ্রেসে যোগদান করেছেন৷ সুতরাং বিজেপির এই মূহুর্তে ৩৪টি আসন আছে৷ আর ওই দলত্যাগী ২ জন বিধায়কের শতকরা ভোটের হিসাব যদি ৪২.৭ থেকে বাদ দেওয়া যায়, তাহলে হয়তো শতকরা ভোটেও বিজেপি বামেদের থেমে কম ভোটে এখন আছে। অথচ সিটের সংখ্যায় অনেক বেশি। এটাই বহুদলীয় গণতন্ত্রের সিস্টেম।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!