3 States Election: উত্তর-পূর্বের তিন রাজ্যে ১০০ বছরের বেশি বয়সী ভোটার ২৬০০

0 0
Read Time:3 Minute, 1 Second

নিউজ ডেস্কঃ মানুষের গড় আয়ু যে অনেকটা বেড়েছে তা আগেই বলা হয়েছিল। এবার ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ডের নতুন ভোটার তালিকা প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গে বয়সের তালিকা আরো স্পষ্ট হলো। এই তিন রাজ্যে শতায়ু ভোটারের সংখ্যা নজর কেড়েছে। ভোটার তালিকায় আরও ২ লক্ষের বেশি নতুন নাম উঠেছে, তাতে আড়াই হাজারের বেশি মানুষের বয়স ১০০-র বেশি বলে জানাল নির্বাচন কমিশন। 

ত্রিপুরা, মেঘালয় এবং নাগাল্যান্ডে এ বার মোট ভোটারের সংখ্যা ৬২.৮ লক্ষ। এই তিন রাজ্য থেকে এ বার ভোটার তালিকায় নাম উঠেছে ২ লক্ষ ২৮ হাজার মানুষের। এর মধ্যে ৯৭ হাজার ভোটারের বয়স ৮০ বছরের বেশি। শতায়ু ভোটারদের উল্লেখ করে নির্বাচন কমিশন জানায়,  তালিকায় নতুন যে ২ লক্ষ ২৮ হাজার নাম যুক্ত করা হয়েছে, তার মধ্যে শতোর্ধ্ব ভোটারের সংখ্যা ২ হাজার ৬০০। বুধবার সাংবাদিক বৈঠক করে এই পরিসংখ্যান তুলে ধরেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। 

গত বছর মুখ্য নির্বাচন কমিশন জানিয়েছিল, এই মুহূর্তে দেশে ৮০ ঊর্ধ্বে বয়স, এমন ভোটারের সংখ্যা ১ কোটি ৮৩ লক্ষ ৫৩ হাজার ৩৪৭। শতায়ু বা শতোর্ধ্ব ভোটারের সংখ্যা ২ লক্ষ ৫৫ হাজার ৫৯৮। সেই অনুযায়ী কৈশোরের গণ্ডি না পেরনো ভোটারের সংখ্যা ১ কোটি ৫২ লক্ষ ৩৪ হাজার ৩৪১, যাঁদের বয়স ১৯ থেকে ১৯-এর মধ্যে।

২০ থেকে ২৯ বছর বয়সি ভোটারের সংখ্যা ২০ কোটি ৬ লক্ষ ৬৫ হাজার ৪৩৬। এ বছর ত্রিপুরার মোট ভোটারের মধ্যে ১৪ লক্ষ ১৪ হাজার ৫৭৬ জন ভোটার পুরুষ। সেখানে মহিলা ভোটারের সংখ্যা ১৩ লক্ষ ৯৮ হাজার ৮২৫। রূপান্তরকামী ভোটারের সংখ্যা ৭৭।  প্রথম বার ভোট দেবেন ৬৫ হাজার ৪৪ জন। তার মধ্যে আবার পুরুষের সংখ্যা ৩৪ হাজার ৭০৪ , মহিলা ভোটারের সংখ্যা মহিলা ভোটারের সংখ্যা ৩০ হাজার ৩২৮  এবং রূপান্তরকামী ভোটারের সংখ্যা ১২। ত্রিপুরায় অশীতিপর ভোটার রয়েছেন ৩৮ হাজার ৩৯ জন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!