ঘুষ দিয়ে চাকরি না পেয়ে হতাশায় আত্মহত্যা – সুইসাইড নোটে পার্থ চট্টোপাধ্যায়ের নাম

0 0
Read Time:7 Minute, 21 Second

নিউজ ডেস্ক::নিয়োগ দুর্নীতি,ঘুষকান্ড আর এর প্রতিবাদে আন্দোলন – এখন বাংলা খবরের প্রধান শিরোনাম। গত দু’দিন আগেই ১৯১১ জন শিক্ষা কর্মীকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। সেই বরখাস্ত শিক্ষাকর্মীদের একাংশ ডিভিশন অভিযোগ জানিয়েছে। বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে মামলাটি উঠেছে। যাঁরা আবেদন করেছেন, তাঁদের হয়ে আদালতে সওয়াল করছেন আইনজীবী অরুণাভ ঘোষ, অনিন্দ্য লাহিড়ী এবং পার্থ দেববর্মণ। তাঁদের অভিযোগ,তারা নিয়ম মেনে পরীক্ষা দিয়েছে, ইন্টারভিউ দিয়েছে, নিয়োগপত্র পেয়েছে। এবং অনেকদিন ধরেই চাকরি করছে। সেক্ষেত্রে তাদের কোনো দোষ নেই। শুক্রবার বিচারপতি গাঙ্গুলি পর্যবেক্ষনে বলেন, “অবিলম্বে ১৯১১ জন গ্ৰুপ ডি কর্মীর সুপারিশপত্র প্রত্যাহার করতে হবে। আমার বিশ্বাস, বেআইনি ভাবে, দুর্নীতি করে এই সব প্রার্থীদের সুপারিশ দেওয়া হয়েছিল।’’ একই সঙ্গে বিচারপতি এও জানিয়েছেন, “যে প্রার্থীদের সুপারিশপত্র বাতিল করা হবে, তাঁরা অন্য কোনও সরকারি চাকরির পরীক্ষায় আর বসতে পারবেন না।’’এর পরেই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও এ প্রসঙ্গে জানান,” আদালত যা করতে বলবে, তা-ই করব।” কিন্তু সোমবার সুব্রত তালুকদারের ডিভিশন বেঁচে আইনজীবী অরুণাভ ঘোষ জাস্টিস গাঙ্গুলির রায়ের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছেন। ফলে এক তীব্র জটিলতা তৈরি হয়েছে।

এই অবস্থার মধ্যেই এক নতুন খবরে নাগরিক মহল বিস্মিত। সূত্রে জানা যাচ্ছে, ২০২২ সালের সেপ্টেম্বর মাসের ঘটনা। ঘটনাটি ঘটেছে ‘লালগোলা’ থানা অঞ্চলে। এস.এস.সির গ্রুপ – ডি এর চাকরির জন্য লালগোলার জনৈক আবদুল রহমান ৬ লক্ষ টাকা ঘুষ দিয়েছিল। কিন্তু চাকরি পায় নি। আর তাই বাধ্য হয়ে আত্মহত্যার পথ বেছে নিয়েছিলেন লালগোলার বাসিন্দা আবদুল রহমান। তাঁর মৃত্যুর পর উদ্ধার হয়েছিল একটি সুইসাইড নোটও। সেখানে কোনও এক পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে টাকা নেওয়ার কথা উল্লেখ করা ছিল। এই ঘটনায় লালগোলা থানা মৃতের বিরুদ্ধে চার্জশিট পেশ করেছিল। এর বিরুদ্ধে আদালতে CBI তদন্তের দাবি ওঠে। অবশেষে সেই দাবি মেনে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তদন্ত চেয়ে মামলা দায়েরের অনুমতি দিলেন বিচারপতি মন্থা। এমন ঘটনায় মর্মাহত সকলেই। বিচারপতি অভিজিৎ গাঙ্গুলির প্রতি অনেকেই বলছেন যে একটা ঘটনা গত ১১/১২ বছর ধরে বাতাসে ঘুরে বেড়াচ্ছে যে, ঘুষ না দিলে বাংলায় সরকারি চাকরি হবে না।

এমন পরিস্থিতিতে বেশ কিছু যুবক-যুবতী অসৎ উপায় গ্রহণ করে চাকরির জন্য ঘুষ দেয়। ঘুষ দেওয়া অন্যায় জেনেও তারা বাধ্য হয়ে ওই অসৎ উপায় নেই। তাই তাদের চাকরি থেকে শুধু বরখাস্ততেই যদি জাস্টিস গাঙ্গুলি থেমে যান,তাহলে অর্ধেক বিচার হলো।যারা ঘুষ নিয়ে রাজনীতির শীর্ষে বসে আছেন,তাদের শাস্তি কে দেবে? নাগরিক মহলের একাংশ মনে করেন,সেই দায়িত্ব জাস্টিস গাঙ্গুলিকেই নিতে হবে।

আবদুল রহমানের ঘটনা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে যে কি ভয়ঙ্কর কলুষিত রাজনৈতিক অবস্থার মধ্যে দিয়ে আমরা চলেছি। ঘটনার সূত্রে জানা যায়,গ্রুপ
-ডি পদে চাকরির জন্য ছয় লাখ টাকা ঘুষ দিয়েছিলেন আবদুর রহমান। কিন্তু, ঘুষের টাকা দিয়েও চাকরি না মেলায় অবসাদগ্রস্ত হয়ে পড়েন তিনি। অবশেষে বছর ২৫-এর এই যুবক আত্মঘাতী হন। তাঁর ঘর থেকে উদ্ধার হয় একটি সুইসাইড নোটও। যেখানে জনৈক পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে এই ঘুষের টাকা তোলার কথা লিখে যান লালগোলার ওই যুবক। সুইসাইড নোটটি উদ্ধার হওয়ার পর থেকেই শুরু হয় রাজনৈতিক তরজা। এই ঘটনায় তদন্ত শুরু করে লালগোলা থানার পুলিশ। প্রথমে তদন্তে নেমে অভিযুক্ত দিবাকর কনুইকে গ্রেফতার করা হয়। কিন্তু পুলিশ এর বাইরে কোনো বিশেষ ভূমিকা নেয় নি। বরং পুলিশের সক্রিয়তার অভাব তুলেছে আবদুলের পরিবার।

গ্রেফতার হওয়া কনুই কান্দির বাসিন্দা হলেও কলকাতা থেকে মিডলম্যান ভূমিকা পালন করছিল বলে তদন্তে উঠে আসে। এরপরই পার্থ চট্টোপাধ্যায়ের চিহ্নিতকরণে তদন্ত শুরু হয়। কিন্তু, পরবর্তীতে দেখা যায়, লালগোলা থানার পুলিশ মৃত আবদুল রহমানকেই অভিযুক্ত হিসেহে দেখিয়ে একটি চার্জশিট পেশ করেছে। এই ঘটনার পরিপ্রেক্ষিতে CBI তদন্ত চেয়ে মামলার আবেদন জানানো হয়। অভিযোগ তোলা হয় পুলিশি নিষ্ক্রিয়তার। এই মামলারই শুনানি ছিল সোমবার। জাস্টিস মন্থার পরিবারের দাবি অনুযায়ী CBI কে তদন্তের নির্দেশ দেন। পুলিশকে বলেন,অত্যন্ত দ্রুত ওই কেসের সমস্ত কাগজপত্র CBI এর হাতে তুলে দিতে।

এখন প্রশ্ন উঠেছে, কে এই পার্থ চট্টোপাধ্যায়? প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় গ্রেফতার হন জুলাই মাসের শেষের দিকে। তাহলে কী এর পরেই হতাশা নেমে আসে আবদুলের মধ্যে। নানা প্রশ্নের জটিলতায় এই কেস ডুবে আছে। এখন দেখার CBI কনুইকে হেফাজতে নিয়ে এই পার্থ চট্টোপাধ্যায়ের খোঁজ পান কিনা!

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!