আজ রাজ্য-বাজেট পেশ করবেন চন্দ্রিমা – একগুচ্ছ সংশয়

0 0
Read Time:2 Minute, 48 Second

নিউজ ডেস্ক ঃ একেই একাধিক দুর্নীতিতে ব্যতিব্যস্ত সরকার। তারমধ্যে শহর জুড়ে দাবি আদায়ের নানা আন্দোলন। এই অবস্থাতেই বুধবার অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ২০২৩-‘২৪ এর বাজেট পেশ করতে চলেছেন। পঞ্চায়েত ভোট আসন্ন, তাই মূলত গ্রামাঞ্চলের মানুষের কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিশেষ গুরুত্ব দিয়ে ভাববেন বলে মনে করা হচ্ছে। এমনিতেই কন্যাশ্রী, স্বাস্থ্য সাথী, লক্ষ্মীর ভাণ্ডারে বিপুল খরচ হয় রাজ্যের। অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য কীভাবে বাজেট সাজাবেন, তা হবে লক্ষ্যণীয়। উল্লেখ্য, দিদির দূত কর্মসূচিতে রাজ্যের নেতাদের সামনে গ্রামের সমস্যার কথা বারবার তুলে ধরেছেন সাধারণ মানুষ। রাস্তা, পানীয় জল, বিদ্যুতের মতো অপরিহার্য বিষয়গুলির কথা উঠে এসেছে। ওদিকে বকেয়া DA নিয়ে সরকারি কর্মচারীরা আন্দোলনের অভিমুখ বাড়িয়ে চলেছে। এখন দেখার বাজেটে কি দাঁড়ায়।

আমাদের দেশে হোক আর কোনো রাজ্যে হোক বাজেটের মূল লক্ষ্য থাকে ভোট কেনা।এবার পঞ্চায়েত নির্বাচনের আগে এটাই শেষ বাজেট। তাই এই বাজেটের দিকে নজর থাকবে সব মহলের। একদিকে নিয়োগ দুর্নীতি নিয়ে তোলপাড় রাজ্য, অন্যদিকে বকেয়া ডিএ দেওয়ার দাবিতে রাজ্য জুড়ে সরব হয়েছে কর্মী সংগঠনগুলি। এমতাবস্থায় সাধারণের কথা মাথায় রেখে সরকার কী পদক্ষেপ করবে, সেটাই দেখার। মনে করা হচ্ছে সামাজিক প্রকল্পে বরাদ্দ বাড়াতে পারে রাজ্য সরকার। যদিও বিরোধীরা ইতিমধ্যেই বলতে শুরু করেছেন, তাঁদের এই বাজেট নিয়ে বিশেষ কোনও প্রত্যাশা নেই। কিন্তু বাজেটে বকেয়া DA র কোনো হিসাব থাকবে কিনা তার দিকে সকলেরই লক্ষ থাকবে।

ওদিকে বাংলা এখন বিস্তর ঋণে জড়িয়ে পড়েছে। ৩৪ বছরের বাম আমলে যে ঋণ হয়েছিল সেই ঋণ মাত্র ১১/১২ বছরে এই সরকার করে ফেলেছে। ফলে প্রবল আশঙ্কায় সরকার।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!