মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের সঙ্গে দীর্ঘ ফোনালাপ মোদীর!

0 0
Read Time:3 Minute, 34 Second

নিউজ ডেস্ক ঃ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রায় দীর্ঘক্ষণ দুই রাষ্ট্রপ্রধানের আলোচনা হয় বলে জানা যাচ্ছে। যেখানে একাধিক ইস্যুতে কথা হয় বাইডেন এবং মোদীর। তবে দুই নেতার ফোনালাপে এয়ার ইন্ডিয়া এবং বোয়িংয়ের চুক্তির বিষয়ে কথা হয়।

যদিও এক বার্তায় জো বাইডেন এই চুক্তিকে ঐতিহাসিক বলে ব্যাখ্যা করেছেন। পাশাপাশি এই চুক্তি ভার‍ত এবং আমেরিকার মধ্যে সম্পর্ককে আরও মজবুত করবে বলে মনে করছে ভারত এবং আমেরিকা। এমনকি দুই দেশেই কর্মসংস্থান এবং বাণিজ্যিক লাভ পাবে বলেও মনে করছেন দুই দেশের রাষ্ট্রপ্রধানরা।

এছাড়াও, ভারত-মার্কিন অংশীদারিত্বের গভীরতা নিয়েও সন্তোষ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী মোদী। অন্যদিকে ভার‍তের মাটিতে অসামরিক বিমান পরিষেবার জায়গা অনেক বিস্তৃত হয়েছে। এই অবস্থায় বোয়িং সহ অন্যান্য মার্কিন সংস্থাকে ভারতে আসার জন্যে আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী।

অন্যদিকে জো বাইডেন এবং ভারতের প্রধানমন্ত্রী এর আগে ওয়াশিংটন ডিসিতে ইনিশিয়েটিভ অন ক্রিটিকাল অ্যান্ড এমার্জিং টেকনোলজিস (আইসিইটি) এর প্রথম বৈঠক হয়। আর সেই মতো মহাকাশ,প্রতিরক্ষা এবং অন্যান্য ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদার করার ইচ্ছা প্রকাশ করেন দুই দেশের রাষ্ট্রপ্রধানই।

পাশাপাশি জি-২০ প্রসঙ্গও দুই দেশের রাষ্ট্রপ্রধানের ফোনালাপে উঠে আসে। এই বছর প্রথম জি ২০ সম্মেলনে সভাপতিত্ব করতে চলেছে ভারত। ইতিমধ্যে সেই প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে। আর সেই বিষয়টিকে মাথায় রেখে আমেরিকাকে পাশে থাকার কথা মোদী জানিয়েছেন বলে জানা যাচ্ছে।

এছাড়াও আরও বেশ কয়েকটি বিষয় নিয়ে মোদী এবং বাইডেনের মধ্যে আলোচনা হয়েছে বলে খবর। উল্লেখ্য,আমেরিকা থেকে ২২০টি বোয়িং কিনতে চলেছে এয়ার ইন্ডিয়া। আর এই সিদ্ধান্ত চূড়ান্ত হতেই এই চুক্তির প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এমনকি ঐতিহাসিক বলেও ব্যাখ্যা করেছেন তিনি। জানা যাচ্ছে, এয়ার ইন্ডিয়া (Air India) ৩৪ মার্কিন ডলারে ২২০ টি বোয়িং বিমান কিনবে।

এর বাইরে আরও ৭০টি বিমান কেনার বিকল্প থাকবে। এতে মোট চুক্তি হবে $45.9 বিলিয়ন। আর এই চুক্তির পরেই জো বাইডেনের সঙ্গে মোদীর ফোনালাপ। যা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!