IMF এর কাছে হাত পাতায় এগিয়ে পাকিস্তান

0 0
Read Time:2 Minute, 15 Second

নিউজ ডেস্ক : পাকিস্তানকে এবার সাহায্য করতে রাজি নয় IMF বা আন্তর্জাতিক মুদ্রা তহবিল । আর্থিক সঙ্কট থেকে মুক্তির জন্য IMF এর কাছে সাহায্যের আর্জি জানায় পাকিস্তান । সম্প্রতি পাকিস্তানে IMF এর একটি প্রতিনিধি দল এসে টানা ১০ দিনের বৈঠক করে এবং কিছু জিনিস পর্যবেক্ষণ করে , পাকিস্তানের আবেদন খারিজ করে দেয় ।

সূত্র থেকে জানা যায় , তথ্য অনুযায়ী আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছে প্রায় ২৩ বার সাহায্যের আর্জি জানিয়েছে পাকিস্তান । ঋণ চাওয়ার দিক থেকে পাকিস্তানের পরের স্থানেই রয়েছে আর্জেন্টিনা । জানা যায় , তারা মোট ঋণ চেয়েছে ২১ বার । কিন্তু ভারত IMF এর কাছে দ্বারস্থ হয়েছে মাত্র ৭ বার । ভারত সরকার শেষবার IMF এর কাছে দ্বারস্থ হয়েছিল ১৯৯১ সালে , নরসিমহা রাও সরকারের আমলে ।

কোনো দেশের বিদেশি মুদ্রার ভান্ডার শেষ হলে তবেই তারা IMF এর কাছে দ্বারস্থ হয় । মূলত বিদেশি ঋণ শোধ করতে ও আমদানির খরচ জোগাতে এই মুদ্রার ব্যবহার করা হয়। বর্তমান সময় দাড়িয়ে পাকিস্তানের কারেন্ট অ্যাকাউন্টে ঘাটতি রয়েছে তাদের ডিজিপি এর ৩ % এরও বেশি। তাই জন্য তাদেরকে বারবার হাত পাততে হচ্ছে IMF এর কাছে । পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের প্রাক্তন ডেপুটি গভর্নর মুর্তাজা সঈদ এর তীব্র কটাক্ষ করে বলেছেন , ৭৫ বছরে ২৩ বার IMF এর কাছে সাহায্যের হাত পাতা কোনো ভাবেই দেশ চালানোর সঠিক উপায় হতে পারে না ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!