ইস্টবেঙ্গল বনাম এটিকে মোহনবাগান ডার্বি আজ

0 0
Read Time:4 Minute, 30 Second

নিউজ ডেস্ক : আইএসএলে পাঁচটি-সহ শেষ সাতটি ডার্বিতে এটিকে মোহনবাগানের কাছে পরাস্ত হয়েছে ইস্টবেঙ্গল (এসসি ইস্টবেঙ্গল ও ইমামি ইস্টবেঙ্গল-সহ)। গত বছর তিনটি ডার্বি হয়েছে। তিনটিতেই মশাল নিভিছে পালতৌলা নৌকার দাপটে। চলতি মরশুমের শেষ তথা চলতি বছরের প্রথম ডার্বিতে আজ বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে মুখোমুখি হচ্ছে ময়দানের দুই প্রধান। সামগ্রিক পরিসংখ্যানের নিরিখে পারস্পরিক দ্বৈরথে এখনও এগিয়ে ইস্টবেঙ্গল।

এটিকে মোহনবাগান চলতি আইএসএলের প্লে-অফে পৌঁছে গিয়েছে। আজকের ম্যাচ জিতলে পাকা হবে পয়েন্ট তালিকার তৃতীয় স্থান। অন্যদিকে, ইস্টবেঙ্গল আজই এবারের আইএসএলের শেষ ম্যাচ খেলবে। আগের ম্যাচে মুম্বই সিটি এফসিকে হারানোর আত্মবিশ্বাস সম্বল করে ডার্বি জিতে ব্যর্থতার ক্ষতে কিছুটা প্রলেপ দিতে মরিয়া লাল হলুদ শিবির। ইস্টবেঙ্গল ক্লাব সূত্রে ম্যাচ ধরে ধরে যে বিস্তারিত পরিসংখ্যান পাওয়া যাচ্ছে তাতে দেখা যাচ্ছে ছোট, বড় বিভিন্ন টুর্নামেন্ট ও প্রদর্শনী ম্যাচ মিলিয়ে ইস্টবেঙ্গল ও মোহনবাগানের দ্বৈরথ হয়েছে ৩৮৪টি, ১৩৪টিতে জিতেছে ইস্টবেঙ্গল, ১২৫টিতে জিতেছে মোহনবাগান (এটিকে মোহনবাগান-সহ), ড্র হয়েছে ১২৫টি ম্যাচ।

আইএসএলে পাঁচটি সাক্ষাতের পাঁচটিতেই জিতেছে এটিকে মোহনবাগান। জাতীয় লিগ ও আই লিগে ৪৫টি ম্যাচের মধ্যে লাল হলুদের জয় ১৭টিতে, মোহনবাগানের ১৫টিতে, ১৩টি ম্যাচ ড্র হয়েছে। ফেডারেশন কাপে দুই প্রধান মুখোমুখি হয়েছে ২২ বার, ৮টিতে জয় ইস্টবেঙ্গলের, মোহনবাগানের জয় ৬টিতে, ৮টি ম্যাচ ড্র হয়েছে। কলকাতা ফুটবল লিগে বড় ম্যাচ হয়েছে ১৬০টি, ৫৩টিতে ইস্টবেঙ্গল, ৪৭টিতে মোহনবাগান জিতেছে, ৬০টি ম্যাচ ড্র। আইএফএ শিল্ডে ৪১টি ম্যাচের মধ্যে লাল হলুদের জয় এসেছে ২১টিতে, বাগানের সাতটিতে, ড্র হয়েছে ১৩টি ম্যাচ।

ডুরান্ড কাপের দ্বৈরথে ২০টি ম্যাচের মধ্যে ৮টিতে ইস্টবেঙ্গল জয়লাভ করেছে, ৬টিতে জিতেছে মোহনবাগান, পাঁচটি ম্যাচ ড্র। রোভার্স কাপে ১২টি ম্যাচের মধ্যে ইস্টবেঙ্গলের জয় ৪টিতে, চারটি জিতেছে মোহনবাগান, ড্র হয়েছে ৪টি ম্যাচ। অল এয়ারলাইন্স গোল্ড কাপে ১০টি ম্যাচে ৭টিতে জিতেছে ইস্টবেঙ্গল, একটিতে মোহনবাগান, ২টি ম্যাচ ড্র। ডিসিএম ট্রফিতে একমাত্র ডার্বিতে ইস্টবেঙ্গল হারিয়ে দিয়েছিল মোহনবাগানকে। Scissors কাপে ২টি দ্বৈরথে দুটিতেই জিতেছে মোহনবাগান। ম্যাকডাওয়েল কাপে মোহনবাগান ও ইস্টবেঙ্গল একটি করে ডার্বি জিতেছে।

বরদলুই ট্রফির একমাত্র ডার্বি ম্যাচটি ড্র হয়েছিল। দার্জিলিং গোল্ড কাপে তিনটি বড় ম্যাচে ইস্টবেঙ্গল ও মোহনবাগান জেতে একটি করে ম্যাচে, ড্র হয় একটি। ফলে সামগ্রিকভাবে বড় টুর্নামেন্টগুলিতে ৩২৪টি ম্যাচে লাল হলুদের জয় ১২১টিতে, ৯৬টিতে জিতেছে সবুজ মেরুন, ১০৭টি ম্যাচ ড্র হয়েছে। অন্য ঘরোয়া টুর্নামেন্টে ৩৯টি ডার্বিতে ৯টিতে ইস্টবেঙ্গল, ২০টিতে মোহনবাগান জিতেছে, ড্র হয়েছে ১০টি ম্যাচ। প্রদর্শনী ম্যাচ হয়েছে ২১টি, তাতে লাল হলুদের জয় চারটিতে, ৯টিতে জিতেছে মোহনবাগান, ড্র হয়েছে ৮টি ম্যাচ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!